রাশিয়ায় যাচ্ছে না ‘ব্যাটম্যান’

দ্য ব্যাটম্যান ছবির পোস্টার

সবকিছু ঠিকঠাক করা ছিল। কিন্তু ইউক্রেনে হামলা চালানোর প্রতিবাদে রাশিয়ায় যাচ্ছে না ‘ব্যাটম্যান’সহ মুক্তিপ্রতীক্ষিত হলিউডের ছবিগুলো। ওয়ার্নার ব্রোস, ডিজনি ও সনির মতো প্রতিষ্ঠানগুলো তাদের ছবিগুলো রাশিয়ায় মুক্তি স্থগিত করেছে।

রাশিয়ায় মুক্তি স্থগিত ছবিগুলোর তালিকায় রয়েছে ‘দ্য ব্যাটম্যান’, ‘টার্নিং রেড’, ‘মরবিয়াস’। বিশ্বব্যাপী বিভিন্ন দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। এরই অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানগুলো। এমনকি গাড়ি প্রস্তুতকারক, জ্বালানি উৎপাদকের মতো বৈশ্বিক প্রতিষ্ঠানগুলোও রাশিয়ার সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বিচ্ছিন্ন করছে।

শুক্রবার রাশিয়ায় মুক্তির কথা ছিল ‘দ্য ব্যাটম্যান’। ওয়ার্নার ব্রাদার্সের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ইউক্রেনে মানবতার সংকটের কারণে রাশিয়ায় ‘দ্য ব্যাটম্যান’ মুক্তি স্থগিত করা হয়েছে। ডিজনিও অ্যানিমেটেড ছবি ‘টার্নিং রেড’ মুক্তি না দেওয়া প্রসঙ্গে জানিয়েছে, বিনা প্ররোচনায় ইউক্রেনে হামলা এবং মানবতার সংকট সৃষ্টি করেছে রাশিয়া। এ কারণে আমরা দেশটিতে সিনেমা মুক্তি দিচ্ছি না।

এ ছাড়া নেটফ্লিক্স, ফেসবুক, টুইটার, গুগলও রাশিয়ার সঙ্গে সম্পর্ক সীমিত করে এনেছে। নেটফ্লিক্স রাশিয়ায় তাদের কার্যক্রম চালাবে না বলে জানিয়েছে। রাশিয়ার নিউজ পোর্টালগুলো ফেসবুক ব্যবহার করে যাতে ভুল তথ্য ছড়াতে না পারে, সেদিকে বিশেষভাবে দৃষ্টি রাখছে ফেসবুক। পোর্টালগুলোর কার্যক্রম সীমিত করে রেখেছে তারা। ইউরোপজুড়ে রাশিয়ার ইউটিউব চ্যানেলগুলো ব্লক করে দিয়েছে গুগল।

মার্ক রাফালো

অ্যাঞ্জেলিনা জোলি থেকে মার্ক রাফালো, কার্ডি বি, মাইলি সাইরাস, জারেড লেটো, প্রিয়াঙ্কা চোপড়ার মতো অনেক তারকা সামাজিক যোগাযোগমাধ্যমে ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ জানিয়েছেন। ‘অ্যাভেঞ্জার্স’ তারকা মার্ক রাফালো ইনস্টাগ্রামে লিখেছেন, ইউক্রেন, রাশিয়া ও ইউরোপের যে নির্দোষ মানুষ এ অসম সহিংসতা ও ধ্বংসে ক্ষতিগ্রস্ত, বিশেষ করে অল্প বয়সীরা; তাদের জন্য ভালোবাসা ও প্রার্থনা। এই বিকৃতি ও নোংরামি আপনাদের দেখার কথা ছিল না।’