হারিয়ে যাওয়া চলচ্চিত্রের ১০০ বছর

শুধু মঞ্চই নয়, রুপালি পর্দার নির্মাতাদেরও আকর্ষণ করেছিল নাটকটি
সংগৃহীত

নরওয়েজিয়ান নাট্যকার হেনরিক ইবসেনের বিখ্যাত নাটক ‘আ ডলস হাউস’। কারও কাছে পরিচিত নোরা হিসেবেও। পৃথিবীব্যাপী মঞ্চে এটি বিপুল জনপ্রিয়। শুধু মঞ্চই নয়, রুপালি পর্দার নির্মাতাদেরও আকর্ষণ করেছিল নাটকটি। তাই বিভিন্ন দশকে এ নাটককে নানাভাবে হাজির করা হয়েছে সিনেমায়। ১৮৭৯ সালে ইবসেনের এ নাটক প্রথম মঞ্চায়িত হয়। তারপর থেকে মঞ্চ ও চলচ্চিত্র দুই জায়গায়ই চলে ‘আ ডলস হাউস’ নির্মাণ। এমনকি ১৯২২ সালে নির্বাক চলচ্চিত্রের দিনেও এটি নিয়ে ছবি তৈরি করা হয়।

নারীমুক্তি নিয়ে রচিত নাটকটিকে ১৯২২ সালে চলচ্চিত্রে রূপায়ণ করার দায়িত্ব নেন ব্রিটিশ অভিনেতা ও পরিচালক চার্লস ব্রায়ান্ট। তবে একেবারে হুবহু নাটকটিকে সেলুলয়েডে আনেননি ব্রায়ান্ট। তাঁর স্ত্রী আলা নাজিমোভা স্ক্রিপ্টে কিছু দৃশ্য যোগ করেছিলেন। কেন্দ্রীয় চরিত্র নোরা রূপে অভিনয়ের পাশাপাশি এ ছবির প্রযোজক ও চিত্রনাট্যকার ছিলেন আলা।

১৯২২ সালের ১২ ফেব্রুয়ারি ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায়
সংগৃহীত

১৯২২ সালের ১২ ফেব্রুয়ারি ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। ছবিটি নিয়ে খুব একটা তথ্য পাওয়া যায় না। শুধু তাই নয়, বলা হয়ে থাকে ছবিটির কোনো প্রিন্টও এখন আর কোথাও খুঁজে পাওয়া যায় না। তাই ছবিটিকে এখন হারিয়ে যাওয়া চলচ্চিত্র বললে ভুল হয় না।