default-image

হবে অ্যালেনের হাস্যরসাত্মক ছোটগল্পের সংকলন জিরো গ্র্যাভিটি।
মাস কয়েক আগে দেওয়া সাক্ষাৎকারে চলচ্চিত্র নিয়ে আগের মতো রোমাঞ্চ অনুভব না করার কারণও জানিয়েছেন তিনি, ‘এখন তো মুক্তির পর হলে কয়েক সপ্তাহ মাত্র ছবি চলে, এরপরই মুক্তি পায় স্ট্রিমিং প্ল্যাটফর্ম বা হোম মিডিয়ায়। দুটি একই ব্যাপার না। বিষয়টি আমার জন্য উপভোগ্য নয়।’

১৯৬৬ সালে হোয়াট’স আপ, টাইগার লিলি? দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন অ্যালেন। এর পরের পাঁচ দশকে মুক্তি পেয়েছে তাঁর ৪৯টি চলচ্চিত্র। একবার টাইমস অব লন্ডন থেকে পরিচালককে বলা হয় তাঁর নিজের সেরা কাজ নির্বাচন করতে। শুরুতে ‘ভীষণ চ্যালেঞ্জিং’ বললেও পরে অ্যালেন পরপর বলে গিয়েছিলেন দ্য পার্পল রোজ অব কায়রো, ম্যাচ পয়েন্ট, বুলেট ওভার ব্রডওয়ে, জেলিং, হাজবেন্ডস অ্যান্ড ওয়াইভস ও ভিকি ক্রিস্টিনা বার্সেলোনার নাম। ছয় দশকের ক্যারিয়ারে চারবার অস্কার জিতেছেন পরিচালক। একবার পরিচালক হিসেবে, তিনবার চিত্রনাট্যকার হিসেবে।

default-image

উডি অ্যালেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন তাঁরই দত্তক কন্যা ডিলান। তবে অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন পরিচালক। উডি অ্যালেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আদালত পর্যন্ত গড়ালেও প্রমাণিত হয়নি। তবে যৌন হয়রানির মতো গুরুতর অভিযোগ থাকায় অনেক অভিনয়শিল্পীই পরিচালকের সঙ্গে কাজ করার জন্য অনুতপ্ত হয়েছেন। অনেকেই ভবিষ্যতে উডি অ্যালেনের সঙ্গে কাজ করবেন না বলেও ঘোষণা দেন।

হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন