খাঁচার ভেতর অচিন পাখি: তিন পুরস্কারের চমক

‘খাঁচার ভেতর অচিন পাখি’ চলচ্চিত্রে ফজলুর রহমান বাবু ও তমা মির্জাচরকির সৌজন্যে

পরিত্যক্ত এক কারখানায় আটকে পড়া দুজন মানুষকে কেন্দ্র করে এগিয়েছে ছবির গল্প, যাদের একজন রাজনীতিবিদ ফিরোজ খান, অন্যজন পাখি। খাঁচা থেকে তাদের বেরিয়ে আসার প্রাণান্ত চেষ্টার গল্প নিয়েই ‘খাঁচার ভেতর অচিন পাখি’। ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির গত বছর মুক্তিপ্রাপ্ত ওয়েব ফিল্মগুলোর মধ্যে অন্যতম চমক ছিল এটি। বিশেষ করে এর রোমাঞ্চকর আবহসংগীত, শিল্পীদের অভিনয়, গল্পের নাটকীয়তা দর্শকদের মন কাড়ে। প্রশংসিত এ ওয়েব ফিল্ম বড় স্বীকৃতি পেল গতকাল শুক্রবার।
গতকাল রাতে জমকালো আয়োজনে চ্যানেল আই ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। ২০২১ সালে ডিজিটাল প্ল্যাটফর্মে অবদান রাখা ব্যক্তিদের ২১ ক্যাটাগরিতে এই সম্মাননা দেওয়া হয়।

এতে আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আইসিটি ডিভিশনের পৃষ্ঠপোষকতা ও নিবেদনে দ্বিতীয়বারের এই আয়োজনে টাইটেল স্পনসর ছিল স্ন্যাককিপার, পাওয়ার্ড বাই ঐক্য ডটকম ডটবিডি। কোভিড মহামারিতে প্রযুক্তি, বিনোদন, স্বাস্থ্য, আবহাওয়া, কৃষিসহ বিভিন্ন খাতে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিদের সম্মান জানাতে এই আয়োজন।

‘খাঁচার ভেতর অচিন পাখি’ ছবির পোস্টার

অনুষ্ঠানে শ্রেষ্ঠ চলচ্চিত্র (ওয়েব) পুরস্কার পেয়েছে ‘খাঁচার ভেতর অচিন পাখি’। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে এর অভিনেতা ফজলুর রহমান বাবু এবং শ্রেষ্ঠ অভিনেত্রী তমা মির্জা পুরস্কার গ্রহণ করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের অভিনন্দন জানিয়েছেন অনেকেই।

‘খাঁচার ভেতর অচিন পাখি’ নির্মাতা রায়হান রাফি। ছবি : ফেসবুক থেকে

এর আগে প্রথম আলোর সঙ্গে আলাপকালে রায়হান রাফি বলেছিলেন, ‘খাঁচার ভেতর অচিন পাখি’ তাঁর কাছে স্বপ্নের প্রকল্প। তিনি আরও বলেন, ‘করোনার সময় দেশের সবকিছু যখন স্থবির, তখন আমি বেশ কিছু গল্প লিখি। এর মধ্যে এই গল্পটি চরকি খুব পছন্দ করে। টিমের প্রত্যেক মানুষ অনেক কষ্ট করে ছবিটি বানিয়েছি। অনলাইনে এটি আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি। এ ধরনের ছবি আমি আগে বানাইনি এবং এটা আমার হৃদয়ের ভীষণ কাছের একটি ছবি। এটি নিয়ে আমি প্রচুর আশাবাদী।’

খাঁচার ভেতর অচিন পাখি’ চলচ্চিত্রে তমা মির্জা
চরকির সৌজন্যে

কথা হয়েছিল ফজলুর রহমান বাবুর সঙ্গেও। তাঁর মতে, গল্প, শুটিং স্পট, চিত্রগ্রহণ—সব মিলিয়ে ‘খাঁচার ভেতর অচিন পাখি’ দারুণ এক কাজ। একটু ব্যতিক্রমী গল্প হলেও আমার কাছে কাজটি কঠিন মনে হয়নি। কেননা, শুরুতেই গল্পটি মনে ধরেছে, লোকেশনটাও চমৎকার। সর্বোচ্চ ভালোটা করার চেষ্টা করেছি।’ অভিনেত্রী তমা মির্জাও ছবিটি নিয়ে উচ্ছ্বসিত, ‘এখনকার প্ল্যাটফর্মগুলোর মধ্যে চরকি অন্যতম। পরিচালক রায়হান রাফি, সহশিল্পী বাবু ভাই—সব মিলে দারুণ একটি টিমের সঙ্গে কাজ করেছি আমরা। সেরা মানুষদের সঙ্গে কাজ করতে গিয়ে আমার কাজটাও অটো ভালো হয়ে গেছে।’ পরিচালক ও অতিথিরা ছবির পুরস্কার নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন।