দুই স্তরের দুই সাবরিনা

আন্তর্জাতিক নারী দিবসে নারীকেন্দ্রিক এই গল্পের টিজার প্রকাশ পেয়েছে।সংগৃহীত

সাবরিনা নামে সমাজের ভিন্ন দুই স্তরের দুই নারীর গল্প নিয়ে ওয়েব সিরিজ ‘সাবরিনা’। আর এতে আমাদের সমাজের সব নারীর অবস্থান ফুটিয়ে তোলা হবে এই দুই সাবরিনার গল্প বলার মাধ্যমে। আজ আন্তর্জাতিক নারী দিবসে নারীকেন্দ্রিক এই গল্পের টিজার প্রকাশ পেয়েছে। সিরিজটি পরিচালনা করছেন ‘মহানগর’খ্যাত নির্মাতা আশফাক নিপুণ।
টিজার থেকেই একটি ভিন্নধর্মী গল্পের প্রতিশ্রুতি পাওয়া যায়। টিজারেই শুরুতে দুই সাবরিনাকে পর্দায় দেখা যায়। পরে এটি যে প্রকৃতপক্ষে আমাদের সমাজের প্রত্যেক নারীর গল্প, সেটিই তুলে ধরা হয়। টিজার থেকে নিশ্চিত হওয়া যায় যে নির্মাতা প্রচলিত ধারা ভেঙে একটি প্রতিশ্রুতিশীল গল্প বলার চেষ্টা করেছেন।

প্রথমবারের মতো ভারতের ওটিটি প্ল্যাটফর্ম হইচইয়ের সঙ্গে কাজ করেছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী ও নাজিয়া হক অর্ষা। সিরিজটিতে আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, হাসান মাসুদ, রুনা খান, ইয়াশ রোহান, ডা. এজাজ, ফারুক আহমেদ, মনির খান শিমুল, নাদের চৌধুরী ও সৈয়দ জামান শাওন।
নির্মাতা আশফাক নিপুণ জানান, ‘আমার কাছে সব সময়ই সামাজিক প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং দর্শকদের মনে প্রভাব বিস্তার করে, এমন গল্প বলা খুব গুরত্বপূর্ণ। অনেকগুলো কারণে সাবরিনা আমার কাছে বিশেষ কিছু। প্রথমত, নারীকেন্দ্রিক একটি গল্প বলা, যা ওয়েব সিরিজের জগতে খুব বেশি প্রচলিত নয়; দ্বিতীয়ত, কেন্দ্রীয় চরিত্রে শক্তিমান দুই অভিনয়শিল্পীকে পাওয়া। আমার বিশ্বাস দর্শক এর আগে হইচইয়ে আমার কাজগুলো যেভাবে সাদরে গ্রহণ করেছে, এবারও তার ব্যতিক্রম হবে না। দর্শক এবার “সাবরিনা”কে কীভাবে গ্রহণ করে, তা দেখতে আমি মুখিয়ে আছি।’

‘সাবরিনা’ ওয়েব সিরিজে কাজ করা প্রসঙ্গে মেহজাবীন চৌধুরী বলেন, ‘“সাবরিনা” আমাদের সামাজিক প্রেক্ষাপটের বাস্তব চিত্র তুলে ধরেছে। সিরিজটি দর্শকদের কাছে পৌঁছে দেওয়া প্রয়োজন। অভিনয়শিল্পী হিসেবে আমি সব সময়ই একজন নারীর অনুভূতিকে প্রাধান্য দেয় এমন চিত্রনাট্যে কাজ করতে চাই। “সাবরিনা”তে এমন একটি গল্প বলা হয়েছে, যা প্রকৃতপক্ষে শুধু একজন নারী নয়; বরং আমাদের সমাজের সব নারীর গল্প।’

সিরিজটি পরিচালনা করছেন ‘মহানগর’খ্যাত নির্মাতা আশফাক নিপুণ
সংগৃহীত

ওয়েব সিরিজটির ঘোষণার পর থেকেই দর্শকের আগ্রহের কেন্দ্রে ছিল ‘সাবরিনা’। অবশেষে এই মার্চে সিরিজটি রিলিজ করা হচ্ছে। আর সেই তারিখ জানা যাবে আগামী সপ্তাহে ট্রেলার প্রকাশের মাধ্যমে।