এমা করিনের মতো এলিজাবেথ ডেবিকিকেও ডায়ানার চরিত্রে দেখা যাবে নেটফ্লিক্সের বহুল প্রশংসিত সিরিজ ‘দ্য ক্রাউন’-এ। গতকাল মুক্তি পেয়েছে সিরিজের পঞ্চম কিস্তি। পঞ্চম কিস্তিতে প্রথম দেখা গেলেও সিরিজটিতে অস্ট্রেলিয়ান এই অভিনেত্রীর আগেই যুক্ত হওয়ার কথা ছিল। সেটা অবশ্য অন্য একটি চরিত্রে। কিন্তু বছর পাঁচেক আগে অডিশন দিয়েও সুযোগ পাননি। তবে নির্মাতারা তখন তাঁর চেহারার সঙ্গে ডায়ানার কিছু একটা মিল পেয়েছিলেন। ব্যস, কয়েক বছর পর ডায়ানা চরিত্রের জন্য ডাক পান। অডিশন দিয়ে বছর দুই আগে শুরু করেন সিরিজের কাজ।

মৃত্যুর এত বছর পরেও বিশ্বজুড়ে জনপ্রিয় এক চরিত্র প্রিন্সেস ডায়ানা। কেমন ছিল তাঁর চরিত্রে অভিনয়ের প্রস্তুতি? বিশেষ করে গত কয়েক বছরে এমা করিন, ক্রিস্টেন স্টুয়াটসহ কয়েকজন অভিনেত্রীকে দেখা গেছে প্রয়াত রাজকুমারীর চরিত্রে। ডেবিকি বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল ডায়ানা সম্পর্কে নানা তথ্য জেনে নিজেকে ঠিকঠিকভাবে তৈরি করা। ডায়ানা সম্পর্কে এত তথ্য ছিল যে সেটিকে ‘তথ্যের সুনামি’ বলেও অভিহিত করেন ৩২ বছর বয়সী অভিনেত্রী।

ডেবিকি বলেন, ‘সিরিজের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিটি বিভাগই আমার কাজ সহজ করে দিয়েছে—কীভাবে পোশাক পরব, কথা বলব থেকে শুরু করে সবকিছু।’ অস্ট্রেলিয়ায় বড় হওয়া অভিনেত্রীর ব্রিটিশ রাজপরিবার সম্পর্কে নিজের বিশেষ কোনো মতামত ছিল না। এটা তাঁর জন্য ইতিবাচক হিসেবে কাজ করেছে বলে জানান ডেবিকি।

প্রিন্সেস ডায়ানা তথা ব্রিটিশ রাজপরিবারকে নিয়ে কাজ হলে সেটি নিয়ে আলোচনা-সমালোচনা হবে। ব্যতিক্রম নয় ‘দ্য ক্রাউন’ও। তবে এসব নিয়ে চিন্তিত নন ডেবিকি, ‘তিনি (ডায়না) আইকনিক এক চরিত্র। তাঁকে নিয়ে, রাজপরিবারে সেই সময় যা ঘটেছিল, সেসব নিয়ে অনেক কাজ হয়েছে, হচ্ছে এবং ভবিষ্যতেও হবে। ফলে এসব নিয়ে মানুষের আগ্রহ, আলোচনা-সমালোচনা ইতিবাচকভাবেই নিই।’

তবে ডেবিকি বলেন, সিরিজটিতে অনেক কাল্পনিক বিষয় আছে, মানুষের উচিত সেভাবেই প্রতিক্রিয়া দেখানো। তিনি বলেন, ‘আমি দ্য ক্রাউন দেখে কখনোই ভাবিনি তথ্যচিত্র দেখছি।’

সিরিজটির অন্য কিস্তিগুলোর মতো পঞ্চম কিস্তিও প্রশংসিত হয়েছে। নেটফ্লিক্সে মুক্তির আগেই প্রিমিয়ারে সমালোচকদের প্রশংসা পেয়েছে। ডায়ানা চরিত্রের জন্য বাহবা পেয়েছেন ডেবিকি। এবারের সিজনে মূলত ডায়ানার একাকিত্ব, রাজপরিবারের সঙ্গে দূরত্বসহ নানা বিষয় তুলে ধরা হয়েছে। সংবেদনশীল সেই দৃশ্যগুলোতে ডেবিকি ভালোভাবেই উতরে গেছেন বলে মনে করছেন তাঁরা।

‘দ্য ক্রাউন’-এর পঞ্চম ও ষষ্ঠ কিস্তিতে ডায়ানার স্বামী চার্লসের ভূমিকায় অভিনয় করেছেন ডোমিনিক ওয়েস্ট।

স্পেনে সিরিজটির ষষ্ঠ কিস্তির শুটিংয়ে এখন ব্যস্ত ডেবিকি। নেটফ্লিক্স আগেই জানিয়েছে, এটি হতে যাচ্ছে ‘দ্য ক্রাউন’-এর শেষ কিস্তি।