দর্শকের প্রতিক্রিয়া নিয়ে এক প্রশ্নের জবাবে অমিতাভ রেজা প্রথম আলোকে বলেন, ‘ছবি বানানো কোনো পরীক্ষা কিংবা প্রতিযোগিতা নয়, ছবি বানানো হলো দর্শকের সঙ্গে গল্পকার, শিল্পীর একটি কথোপকথন। আমি শুধু আমার কথোপকথনটা চালু করেছি, এখন দর্শকেরা ভালো বলবে, খারাপ বলবে—এটা নিয়ে আমি আসলে চিন্তিত না। কিছু মানুষের ভালো লাগে, কিছু মানুষের ভালো লাগে না। ভালো লাগুক কিংবা খারাপ লাগুক—আমি যেই কথাটা বলতে চেয়েছি, সেই কথাটা যদি দর্শকের জীবনে কোনো বোধ সৃষ্টি করে—সেটাই উল্লেখযোগ্য আমার কাছে।’

এতে আলমগীর হোসেন নামে অবসরপ্রাপ্ত বিচারপতির ভূমিকায় অভিনয় করেছেন আফজাল হোসেন। দীপ্তি রানী সাহা নামে এক শিক্ষিকার চরিত্রে রুনা খান ও শ্রাবন্তী নামে এক আইনজীবীর চরিত্রে অভিনয় করেছেন সারা আলম। পুলিশ কর্মকর্তার ভূমিকায় শাহজাহান সম্রাট ও একটি বিশেষ চরিত্রে নির্মাতা অমিতাভ রেজাকেই পাওয়া গেছে।
অবসর নেওয়ার পর নিজের বিচারবোধের প্রতি আস্থা হারাতে থাকেন আলমগীর। একপর্যায়ে এসে বিবেকের দংশনে তাঁর মধ্যে বোধের জাগরণ ঘটে। শুরু হয় সত্যের উদ্ঘাটন; এভাবেই এগিয়ে যেতে থাকে সিরিজের গল্প।

তবে এটিকে আইনের ছবি বলতে চান না অমিতাভ রেজা। তাঁর ভাষ্যে, এটি মানুষের মনস্তাত্ত্বিক সম্পর্কের গল্প, মানুষে মানুষে ভালোবাসার ছবি।

ক্ষমতার জোরে অবৈধভাবে ভূমি দখলের মতো ঘটনাকেও তুলে এনেছেন অমিতাভ রেজা। তিনি বলেন, ‘বাংলাদেশের ভূমিদস্যুরা কী বীভৎসভাবে ভূমি দখল করছে, তাদের ধরা যাচ্ছে না। এই ভূমিদস্যুদের বিরুদ্ধে কথা বলতে চেয়েছি। কিছু আগ্রাসী মানুষের গল্প তুলে আনতে চেয়েছি।’
অমিতাভ রেজার গল্প–ভাবনা থেকে সিরিজের গল্প লিখেছেন রফিকুল ইসলাম; চিত্রনাট্য লিখেছেন রফিকুল ইসলাম, জাহিন ফারুক আমিন ও অমিতাভ রেজা। হাফ স্টফ ডাউনের প্রযোজনায় চার মাস আগে এ সিরিজের দৃশ্যধারণ করা হয়েছে; স্কিন টেস্টের মধ্যে শিল্পীদের চূড়ান্ত করা হয়েছে।

এই গল্প বাছলেন কেন? এমন প্রশ্নের জবাবে অমিতাভ রেজা বলেন, ‘আমরা একটি ওয়েব সিরিজ নির্মাণ করতে চেয়েছি। প্রথমে আট–নয়টা কেস হ্যান্ডেল করতে চেয়েছিলাম। পরে দেখলাম, একটা–দুইটা কেসের বেশি আমরা হ্যান্ডেল করতে পারব না। তখন দুইটা কেস নিয়ে কাজ করলাম।’
‘বোধ’ দেখার পর অনেক দর্শকই দ্বিতীয় মৌসুমের অপেক্ষায় থাকার কথা জানিয়েছেন, বিষয়টি নিয়ে নির্মাতা জানান, আরও তিনটি কেস প্রস্তুত আছে। তবে দ্বিতীয় মৌসুমের কাজ এখনো শুরু করেননি তাঁরা। হইচইয়ের তরফ থেকে সাড়া পেলেই দ্বিতীয় মৌসুমের কাজ শুরু করবেন।