এবার জলের গানের ‘ইশকুল খুইলাছে’

‘ইশকুল খুইলাছে রে মাওলা’ গানটি নতুন আঙ্গিকে পরিবেশন করেছে জলের গান

করোনা মহামারির প্রকোপে দীর্ঘদিন ধরে স্কুল গেটের তালা খোলেনি। বাজেনি ক্লাস শুরু বা ছুটির ঘণ্টা। অবশেষে ফুরিয়ে এসেছে স্কুল প্রাঙ্গণের নীরবতা দিন। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। শিক্ষার্থীদের শোরগোল, ছোটাছুটি, খেলাধুলা আবার মুখর করে তুলবে স্কুলের প্রাঙ্গণ। ছুটির ঢং ঢং ঘণ্টা আবার বেজে উঠবে। স্কুল খোলার এই সময়ে কবিয়াল রমেশ শীলের জনপ্রিয় গান ‘ইশকুল খুইলাছে রে মাওলা’ গানটি নতুন আঙ্গিকে পরিবেশন করেছে জলের গান। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ‘আমাদের গান’–এর ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে গানটি।

‘ইশকুল খুইলাছে রে মাওলা’ গানটি নতুন আঙ্গিকে পরিবেশন করেছে জলের গান

যদিও কবিয়াল রমেশ শীলের গানটি ভিন্ন প্রেক্ষাপটে, অন্য দর্শনে লেখা। তবু উদ্যোক্তারা পুরোনো গানটিকে নতুন করে উপস্থাপন করেছেন শিক্ষার্থীদের উৎসাহিত করে তুলতে। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনাকালে বন্ধ ছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে শিক্ষার্থীরা দীর্ঘ একটি সময়ের জন্য তাদের ছাত্রজীবনকে ভীষণভাবে মিস করেছে, যা বলার অপেক্ষা রাখে না। তবে শিগগিরই দেশব্যাপী পুনরায় চালু হতে যাচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান এবং গানের মাধ্যমে শিক্ষার্থীদের উৎসাহ ও মনোবল জোগাতে এই প্রয়াস।’

চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওন আইপিডিসি আমাদের গান অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন
সংগৃহীত

২০২০ সাল থেকে সম্প্রচারিত হচ্ছে ‘আইপিডিসি আমাদের গান’ অনুষ্ঠানটি। এ আয়োজনে দেশের জনপ্রিয় কিছু ফোকগান নতুন আঙ্গিকে রেকর্ড করে পরিবেশন করছেন তরুণ শিল্পীরা। অনুষ্ঠানটি পরিচালনা করছেন পার্থ বড়ুয়া। ইতিমধ্যে বেশ কিছু গান সাড়া জাগিয়েছে।

প্রসঙ্গত, কবিয়াল রমেশ শীল বাংলা কবিগানের অন্যতম রূপকার। কবিগানের লোকায়ত ঐতিহ্যের সঙ্গে আধুনিক সমাজ সচেতনতার সার্থক মেলবন্ধন ঘটিয়ে তিনি তাঁর সময়ে বেশ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তিনি ছিলেন মাইজভান্ডারি গানের সাধক। জনপ্রিয় এই গণসংগীতশিল্পী ব্রিটিশবিরোধী স্বাধীনতাসংগ্রাম ও বাংলাদেশের ভাষা আন্দোলনে এবং সেই সঙ্গে ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনপরবর্তী নুরুল আমিনবিরোধী আন্দোলনে প্রত্যক্ষভাবে অংশ নেন।