কে কে: শ্রদ্ধা–ভালোবাসায় শেষবিদায় জানাল কলকাতা

লকাতার রবীন্দ্রসদনে তাঁকে শেষশ্রদ্ধা জানানোর জন্য মরদেহ রাখা হয়ভাস্কর মুখার্জি

কৃষ্ণকুমার কিন্নথ ওরফে কে কে–কে শেষবিদায় জানাল কলকাতা। বলিউডের প্রখ্যাত এই সংগীতশিল্পী গতকাল কলকাতার এক অনুষ্ঠানে গান গাওয়ার সময় অসুস্থ পড়েন। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।
আজ দুপুরে কলকাতার রবীন্দ্রসদনে তাঁকে শেষশ্রদ্ধা জানানোর জন্য মরদেহ রাখা হয়। সেখানে হাজির হয়ে গায়ককে শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া ছিলেন কলকাতার সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সাধারণ মানুষ। এরপর পিজি হাসপাতাল থেকে তাঁর মরদেহ কলকাতা বিমানবন্দরে নেওয়া হয়। ভারতীয় সময় বিকেল ৫টা ১৫ মিনিটে উড়োজাহাজে করে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় মুম্বাইয়ে।

গতকাল মৃত্যুর সংবাদ শোনার পর আজ ভোরেই কলকাতায় চলে আসেন কে কের স্ত্রী এবং পুত্র ও কন্যা। কে কের মৃতদেহ নিয়ে মুম্বাই রওনা হয়েছেন তাঁরা। কাল কে কের শেষকৃত্য হবে মুম্বাইয়ের ভারসোভা মহাশ্মশানে।

কৃষ্ণ কুমার কুন্নাথ (কেকে)। ছবি: জাহিদুল করিম

গতকাল রাতে গান গাওয়ার সময় হঠাৎই অসুস্থ হয়ে পড়েন। মনে করা হচ্ছে, তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। আজ বিকেলে ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে চিকিৎসকেরা তাঁর মৃত্যুতে কোনো অস্বাভাবিকতা পাননি।

গতকাল রাতেই কে কের মৃত্যুসংবাদ পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন তিনি প্রশাসনিক সভায় যোগ দিতে বাঁকুড়ায় ছিলেন। খবর শুনে তাঁর কর্মসূচি কাটছাঁট করে কলকাতায় ফিরে আসেন। তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় গানস্যালুটে শেষবিদায় দেওয়ার ব্যবস্থা করেন।

শ্রদ্ধা জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

জনপ্রিয় এই শিল্পী ভারতের বহু ভাষায় গান গেয়েছেন। শেষ গান গাইলেন কলকাতার নজরুল মঞ্চে। গতকাল সন্ধ্যায় তখন উপস্থিত হয়েছিলেন সাত হাজার দর্শক–শ্রোতা। তখন কে জানত এই শেষবার সরাসরি কে কের গান শুনছেন তাঁরা।