গান–কবিতার ব্যতিক্রমী এক সংগীতচিত্র

রেজওয়ানা চৌধুরী বন্যা ও সামিউল ইসলাম। ছবি: সংগৃহীত

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গান ‘কেন চোখের জলে ভিজিয়ে দিলেম না’ এবং ‘অসম্ভব’ কবিতার মেলবন্ধনে তৈরি হলো ব্যতিক্রমী এক সংগীতচিত্র। কবিগুরুর ১৬০তম জন্মবার্ষিকীতে ইউটিউবে প্রকাশিত হয়েছে সংগীতচিত্রটি।

রবীন্দ্রনাথের পূজা পর্যায়ের ‘কেন চোখের জলে ভিজিয়ে দিলেম না’ গানটিতে কণ্ঠ দিয়েছেন সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং ‘সানাই’ কাব্যগ্রন্থের ‘অসম্ভব’ কবিতাটি আবৃত্তি করেছেন সামিউল ইসলাম পোলাক।

সুর ও স্বরের মেলবন্ধনে এ সংগীতচিত্র প্রসঙ্গে বন্যা বলেন, রবীন্দ্রনাথের গোপন প্রাণের নিভৃতপুরে ধরা দিয়েছিলেন তাঁর জীবনদেবতা। কে জানত, তিনি আসবেন এমন অনাহূতের মতন! কবি তাঁর ৫২ বছর বয়সে ১৩২০ বঙ্গাব্দে আলো-আঁধারের আনন্দ মাধুরীতে ভীমপলশ্রী সুরে মিনতি করে রচনা করেন ‘কেন চোখের জলে ভিজিয়ে দিলেম না’ গানটি। আমার বিশ্বাস, এই গান-কবিতার যুগলবন্দী সব দর্শক-শ্রোতাকে প্রীত করবে।’

সংগীতচিত্রটি পরিকল্পনা করেছেন হীরণ চৌধুরী, সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন, ভিডিও পরিচালনা করেছেন ইয়ামিন এলান। রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সংগীতচিত্রটি প্রযোজনা ও পরিবেশন করেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বাঙালি-আমেরিকান সাংস্কৃতিক সংগঠন ধ্রুপদ। সংগীতচিত্রটি দেখা যাবে ধ্রুপদের অফিশিয়াল ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে।