বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অডিও গানের বদলে সংগীতচিত্র শ্রোতাকে দেয় ছোট্ট একটি চলচ্চিত্রের আনন্দ। তাই বেশির ভাগ গানেই থাকছে মডেল। হয়তো কোনো না কোনো নাটকের অভিনয়শিল্পীই হয়ে উঠছেন গানের মডেল, কখনো মডেল হচ্ছেন শিল্পী নিজে। এদিক থেকে সবচেয়ে এগিয়ে ইমরান মাহমুদুল। গতকাল মুক্তি পেয়েছে তাঁর নতুন গান ‘তোমারই আছি’। এতে নিজেই মডেল হয়েছেন তিনি, সঙ্গে রয়েছেন সাবিলা নূর। গানটিতে তাঁর সহশিল্পী খুদে গানরাজ চ্যাম্পিয়ন লাবিবা। কবির বকুলের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ইমরান নিজেই। তিনি বলেন, ‘আমি ওই প্রতিযোগিতার বিচারক ছিলাম। ওকে (লাবিবা) কথা দিয়েছিলাম, ওর সঙ্গে একটা গান করব। ভাবলাম, ঈদের সময় হবে এই গান প্রকাশের সেরা সময়।’

default-image

প্রস্তুত হওয়া ঈদের গানগুলোর মধ্যে আছে মমতাজ ও বেলাল খানের কণ্ঠে ‘বাপের বড় পোলা’। সোমেশ্বর অলির কথা ও বেলালের সুরে এর সংগীতায়োজন করেছেন আল আমিন ও আদিব। সংগীতচিত্রের কোরিওগ্রাফি করেছেন রুহুল আমিন। এখানে দেখা যাবে শিল্পী দুজনকেও। ঈদের আগেই ইউটিউবসহ বেশ কয়েকটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে গানটি। বেলাল খান বলেন, ‘মমতাজ আপাকে ভেবেই গানটির পরিকল্পনা করেছিলাম। নতুন প্রজন্মের সঙ্গে সংযুক্তি ঘটানোর চেষ্টা এটি। শেষ পর্যন্ত এই ঈদে পরিকল্পনাটি বাস্তবায়িত হতে যাচ্ছে।’

default-image

আহমেদ রিজভীর কথা ও বেলাল খানের সুরে তাঁরই সঙ্গে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন লিজা, শিরোনাম ‘তোমায় রাখব বান্ধিয়া’। এ ছাড়া ভারতের পশ্চিমবঙ্গের কবির সুমনের কথা ও সুরে আসিফ আকবরের সঙ্গে গেয়েছেন ‘ফেরে না হারানো দিনগুলো’, মুহিনের সুরে কণ্ঠ দিয়েছেন ‘ঈদ মোবারক’ শিরোনামে আরেকটি গানে। ভিডিওসহ গানগুলো মুক্তি পাবে ভিন্ন ভিন্ন ইউটিউব চ্যানেলে। ‘সুখ থামে না’ শিরোনামে দীর্ঘদিন আগে একটি গানের ভিডিও করে রেখেছিলেন কোনাল। গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার। হিরু খানের পরিচালনায় সংগীতচিত্রের মডেল কোনাল নিজেই। গত বছর ফোয়াদ নাসের বাবুর সুর ও সংগীতায়োজনে ‘থাক সে কথা আজ না বলি’ শিরোনামে একটি গানের ভিডিওর শুটিং করা হয়েছিল, সেখানেও মডেল ছিলেন কোনাল। ফুয়াদ আল মুক্তাদিরের সংগীত পরিচালনায় পাহাড়ি ধাঁচের ‘দে দোল’ গানটির ভিডিও তৈরি করা আছে, যেটি বানিয়েছেন আফজাল হোসেন। শিল্পীর ইউটিউব চ্যানেলসহ ভিন্ন ভিন্ন চ্যানেলে মুক্তি পাবে এসব।

default-image

ঈদের সংগীতচিত্রের অন্যতম আকর্ষণ লাবনীর গাওয়া ‘আউলা ঝাউলা’ শিরোনামের একটি গান। এতে একদল নৃত্যশিল্পীর সঙ্গে নাচ করতে দেখা যাবে সিনেমার অভিনয়শিল্পী দীঘিকে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন, লিখেছেন মিজানুর রহমান। ভিডিও নির্মাণ করেছেন উজ্জল রহমান আর কোরিওগ্রাফিতে ছিলেন আসাদ খান।

ঈদে আরও যাঁদের গান আসবে, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য শফিক তুহিন, সালমা, পড়শী, আরমান খান, হৃদয় খান, মিনার প্রমুখ। ন্যান্‌সির ‘একদিন বলেছিলে’ ইতিমধ্যে বেরিয়ে গেছে অনুপম মিউজিক থেকে। এটি একটি লিরিক ভিডিও।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন