গীতিকবি সংঘের কার্যনির্বাহী কমিটিতে যাঁরা আছেন

গীতিকবি সংঘের প্রথম কার্যনির্বাহী কমিটিতে সভাপতি নির্বাচিত হন শহীদ মাহমুদ জঙ্গী। সাধারণ সম্পাদক (যুগ্ম) আসিফ ইকবাল ও কবির বকুলছবি: কোলাজ

বাংলাদেশের সংগীতাঙ্গনে গেল ৫০ বছরেও গড়ে ওঠেনি সর্বস্তরের কোনো সংগঠন। এ নিয়ে সংগীতস্রষ্টাদের মধ্যে রয়েছে হতাশা। কারণ, অধিকার নিয়ে কথা বলার কেউ নেই, নেই কোনো প্ল্যাটফর্ম। সেটি কাটিয়ে তোলার লক্ষ্যে চলমান করোনাকাল উপেক্ষা করে জোটবদ্ধ হন দেশের সর্বস্তরের গীতিকবিরা। অন্তর্জালে কয়েক দফা বৈঠক শেষে এ বছর ২৪ জুলাই গঠন করা হয় ‘গীতিকবি সংঘ, বাংলাদেশ’ নামের সংগঠন। প্রায় পাঁচ মাস সমন্বয় কমিটির মাধ্যমে এর কার্যক্রম পরিচালিত হয়েছে। এই সময়ের মধ্যে সদস্য সংগ্রহ ও বাছাই শেষে ঘোষণা করা হলো সংঘের প্রথম কার্যনির্বাহী কমিটি। এতে সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হন শহীদ মাহমুদ জঙ্গী। সাধারণ সম্পাদক (যুগ্ম) আসিফ ইকবাল ও কবির বকুল। সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন জুলফিকার রাসেল।

সর্বসম্মতিক্রমে সভাপতি নির্বাচিত হন শহীদ মাহমুদ জঙ্গী
ছবি:সংগৃহীত

২৫ ডিসেম্বর এক সাধারণ সভায় এই কমিটি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন সংঘের আজীবন সদস্য মোহাম্মদ রফিকুজ্জামান, মনিরুজ্জামান মনির, উপদেষ্টা নাসির আহমেদ, সৈয়দ আশেক মাহমুদসহ অধিকাংশ সদস্য। জুলফিকার রাসেলের সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয় অন্তর্জালে। সভাপতিত্ব করেন সমন্বয় কমিটির প্রধান শহীদ মাহমুদ জঙ্গী।

গীতিকবি সংঘের দুই বছর মেয়াদি (২০২১-২২) প্রথম নির্বাহী কমিটিতে আরও আছেন সহসভাপতি লিটন অধিকারী রিন্টু, গোলাম মোর্শেদ ও সালাউদ্দিন সজল।

আজীবন সদস্য হয়েছেন মোহাম্মদ রফিকুজ্জামান
ছবি:সংগৃহীত

আন্তর্জাতিক ও আইনবিষয়ক সম্পাদক প্রীতম আহমেদ, অর্থ ও দপ্তর সম্পাদক মাহমুদ মানজুর এবং সাংস্কৃতিক সম্পাদক জয় শাহরিয়ার। নির্বাহী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন শফিক তুহিন, তরুণ মুন্সী, জাহিদ আকবর ও সোমেশ্বর অলি।
সংঘের প্রথম সভাপতি নির্বাচিত হওয়ায় শহীদ মাহমুদ জঙ্গী সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

আজীবন সদস্য হয়েছেন গাজী মাজহারুল আনোয়ার
ছবি:সংগৃহীত

বলেন, ‘এটা অনেক বড় দায়িত্ব। সবাই দোয়া করবেন যেন আমরা সততার সঙ্গে আমাদের কর্তব্য পালন করতে পারি। কারণ, সামনে আমাদের অনেক কাজ। কাজের পাহাড়ও বলা যায়। গত ৫০ বছরে আমাদের সম্মান ও স্বার্থ নিয়ে কেউ কাজ করেনি। উদাসীন ছিলাম আমরাও। এবার সেই কাজটি সবাই মিলে এক হয়ে করতে চাই। গীতিকবিদের নৈতিক ও আর্থিক অধিকারের দাবিকে সামনে রেখে বাংলা সংগীতের সৃজনশীল উৎকর্ষের জন্য এই সংগঠন কাজ করবে নিরলস।’

উপদেষ্টা হিসেবে থাকছেন লতিফুল ইসলাম শিবলী
ছবি: সংগৃহীত

এ ছাড়া গীতিকবি সংঘ বাংলাদেশের আজীবন সদস্য হয়েছেন বরেণ্য গীতিকবি কে জি মুস্তাফা, গাজী মাজহারুল আনোয়ার, মোহাম্মদ রফিকুজ্জামান, কাওসার আহমেদ চৌধুরী, কাজী রোজী ও মনিরুজ্জামান মনির। আর উপদেষ্টা হিসেবে থাকছেন জাহিদুল হক, নাসির আহমেদ, মুনশী ওয়াদুদ, খোশনূর, সৈয়দ আশেক মাহমুদ, সেজান মাহমুদ, এনামুল করিম নির্ঝর, প্রিন্স মাহমুদ ও লতিফুল ইসলাম শিবলী।

উপদেষ্টা হিসেবে থাকছেন প্রিন্স মাহমুদ
ছবি: ফেসবুক থেকে