চলচ্চিত্রে গাঁও গেরামের গান

গাঁও গেরামের পাঁচ শিল্পী হচ্ছেন জান্নাতুল ফেরদৌস, শান্তনা আক্তার, সাথী আক্তার, শ্রেয়া রেশমী ও পিংকী বিথীসংগৃহীত

আত্মহত্যাবিরোধী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জীবন পাখি’তে গান করছে মেয়েদের মৌলিক গানের দল গাঁও গেরাম। তাদের ‘ঘুঘুর বাচ্চা’ গানটি ব্যবহৃত হচ্ছে সিনেমাটিতে। সম্প্রতি গানটির পুনঃ সংগীতায়োজন করেছেন আকাশ মাহমুদ। গানটিতে কণ্ঠ দিয়েছেন সাথী ও গাঁও গেরাম দল। ‘ঘুঘুর বাচ্চা’ শিরোনামের গানটি গাঁও গেরাম দলের একটি জনপ্রিয় গান। দেশের প্রথম মেয়েদের মৌলিক লোকগানের দল হিসেবে যাত্রা করা এই দলে মোট ১০ জন নারী সদস্য আছেন। তবে একটি গানে একসঙ্গে পাঁচজন নারী শিল্পী অংশগ্রহণ করেন। ‘জীবন পাখি’তে পাঁচ সদস্যদের দলটিকেও দেখা যাবে। এ মাসের মাঝামাঝি সময়ে চিত্রায়ণে অংশ নেবে দলটি।

গাঁও গেরাম লোকগানের দলের সদস্যরা
সংগৃহীত

চলচ্চিত্রে গাঁও গেরামের অংশগ্রহণ ও গানটি ব্যবহার প্রসঙ্গে নির্মাতা আসাদ সরকার বলেন, ‘গাঁও গেরাম দলটি আমাদের দেশের প্রেক্ষাপটে, বিশেষ করে নারীদের জন্য বেশ উৎসাহদায়ক ও অনুকরণীয়। এটি ছড়ানো দরকার বলে মনে করি। তা ছাড়া “ঘুঘুর বাচ্চা” গানটি চলচ্চিত্রের সঙ্গে পুরোপুরি যায়। সে জন্যই নির্বাচন করা।’

‘জীবন পাখি’ আত্মহত্যাবিরোধী কাহিনিনির্ভর সিনেমা

গানটিতে কণ্ঠ দিয়েছেন সাথী। অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘চলচ্চিত্রে গাইতে পারাটা নিঃসন্দেহে ভালো লাগার। তবে এ ভালো লাগা শুধু আমার নয়; পুরো গাঁও গেরাম টিমের।’ গাঁও গেরাম দলের আরেকজন শিল্পী শ্রেয়া রেশমী জানান, ২০টি নতুন গানের চমক নিয়ে আসছে গাঁও গেরাম। সেসব গানের রেকর্ডিং ও চিত্রায়ণ নিয়ে ব্যস্ততাজনিত কারণে নতুন গান পেতে একটু বিলম্ব হচ্ছে শ্রোতাদের।