তুহিনের কণ্ঠে ‘ওরা’

তানজীর তুহিন। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের কবি শক্তি চট্টোপাধ্যায়ের কবিতা কণ্ঠে তুলে নিলেন আভাস ব্যান্ডের ভোকাল তানজীর তুহিন। সম্প্রতি ইউটিউবে প্রকাশিত হয়েছে তাঁর গাওয়া ‘ওরা’ শিরোনামে এ গান।

ঈদ উপলক্ষে প্রকাশিত ‘ওরা’ গানটির কথা—‘হারায় ওরা হারায় ওরা এমনি করে হারায়/ মেঘের থেকে রোদ বুঝিবা এমনি করে ছাড়ায়/ ওরা জানে অনেক অনেক/ পথ চলতে দাঁড়ায় ক্ষণেক/ গলির মুখে জিরাফ ওরা/ মানুষ খোঁজে পাড়ায়।’ গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন রাশিদ শরীফ, সংগীতচিত্র পরিচালনা করেছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়।

তানজীর তুহিন এর আগে শিরোনামহীন ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী ছিলেন। ২০১৭ সালে শিরোনামহীন ছেড়ে পরের বছর আভাস নামে একটি দল গড়েন। গত বছর প্রিন্স মাহমুদের সুরে তাঁর গাওয়া ‘আলো’ গানটি বেশ শ্রোতৃপ্রিয় হয়। ‘ওরা’ গানটিও শ্রোতাদের প্রীতি কুড়িয়ে যাচ্ছে।

‘আভাস’ ব্যান্ডের সদস্যরা

শিরোনামহীন ব্যান্ড ছাড়ার পর এখন নিজের ব্যান্ড আভাস নিয়ে ব্যস্ত তানযীর তুহিন। মঞ্চ পরিবেশনার পাশাপাশি একক গান করছে ব্যান্ডটি। এই সময়ে শিল্পীদের একক গানের দিকে ঝোঁক বেশি। কী চিন্তা জনপ্রিয় এই সংগীতশিল্পীর? তুহিন বলেন, ‘এখনকার প্রেক্ষাপটে অ্যালবামে বিনিয়োগ করলে লোকসান গুনতে হয়। তাই এখন শিল্পীরা কমবেশি একক গান বের করছে। কোনো একদিন হয়তো সাত-আটটা গান হলে ওগুলো মিলিয়ে একটা অ্যালবাম করব।’