বিজ্ঞাপন

‘দ্য ব্লুজ’ ব্যান্ডের ভোকাল ও গিটারিস্ট ছিলেন প্রিন্স মাহমুদ। গত শতকের আশির দশকের কথা। নব্বইয়ের শুরুতে তিনি গড়েন ‘ফ্রম ওয়েস্ট’ নামে একটি ব্যান্ড। সেখানেও তিনি ছিলেন মূল ভোকাল। সেই দলের আলোচিত একটি গান ছিল ‘রাজাকার আলবদর কিছুই রইব না রে/ উপরে দালাল ভিতরে চোর কিছুই হইব না রে/ সব রাজাকার ভাইসা যাইব বঙ্গোপসাগরে।’ তবে নিজে বেশি দিন আর গান করেননি প্রিন্স। শিল্পীদের জন্য গান বাঁধতে শুরু করেন তিনি। নব্বইয়ের দশকের পর শূন্য দশক থেকে আজ পর্যন্ত নতুন সব শিল্পী তাঁর কথা ও সুরে গান করার জন্য উদগ্রীব থাকেন।

default-image

‘সে যে এখন আমায় ভালোবাসে না’, ‘মাটি হব মাটি’, ‘দুনিয়া তোর সঙ্গেতে নাই’, ‘ছিপ নৌকো’সহ বহু জনপ্রিয় গান রয়েছে প্রিন্সের। সেসবের মধ্য থেকে দশটি গান আলাদা করা যেতে পারে, যেগুলো তাঁর সমগ্র সংগীতকর্মের মধ্যে সেরা। ‘মা’, ‘বাবা’, ‘জন্মদিন’, ‘বাংলাদেশ’, ‘এত কষ্ট কেন ভালোবাসায়’, ‘বেলাশেষে’, ‘সোনার মেয়ে’, ‘ফেরানো গেল না কিছুতেই’, ‘হয়নি যাবার বেলা’, ‘শেষ দেখা’।

default-image

এই দশ গান ছাড়া পাঠক–শ্রোতার কাছে নিশ্চয়ই প্রিন্সের আরও অনেক গানই প্রিয়। প্রিন্সের গানের প্রতি শ্রোতাদের ভালোবাসাই তাঁর সবচেয়ে বড় অর্জন। জাতীয়ভাবে পুরস্কার ও সম্মাননার চেয়ে জীবদ্দশায় বিপুল বাঙালি শ্রোতার হৃদয়ে জায়গা করে নেওয়া এক অভাবনীয় ঘটনা। প্রিন্স মাহমুদকে জন্মদিনের শুভেচ্ছা।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন