বেলাল খানের ‘শূন্য হৃদয়’

বেলাল খান
ছবি : সংগৃহীত

‘পাগল তোর জন্য রে’ শিরোনামের গান দিয়ে আলোচনায় আসেন বেলাল খান। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রের ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। নিয়মিতই নতুন নতুন মৌলিক গান করেন তিনি। সেই ধারাবাহিকতায় এবার তিনি প্রকাশ করতে যাচ্ছেন ‘শূন্য হৃদয়’ নামের নতুন আরেকটি গান। কাল রোববার বেলা তিনটায় গানটি প্রকাশিত হবে।

বেলাল খান

‘শূন্য হৃদয়’ গানের সুরকারও বেলাল খান। এই গানের কথা লিখেছেন জামাল হোসেন, সংগীতায়োজন শাহরিয়ার আলমের। বিধিনিষেধের আগে সাভার ও সিলেটের মনোরম লোকেশনে গানটির ভিডিও চিত্র ধারণ করা হয়েছে। নতুন গানটি নিয়ে বেলাল জানালেন, এটি রোমান্টিক একটা গান। শ্রোতার শূন্য হৃদয় পূর্ণ করে দেওয়ার গান। কথায় কথায় তিনি বলেন, ‘শ্রোতার কাছে মেলোডির আবেদন কখনোই ফুরোয় না। এই গানের কথা ও সুরে মেলোডিকে প্রাধান্য দেওয়া হয়েছে। চমৎকার কথামালার গানটি গেয়ে আমারও ভালো লেগেছে।’

বেলাল খান

‘শূন্য হৃদয়’ গানটি রঙ্গন মিউজিকের ইউটিউবে প্রকাশিত হবে বলে জানালেন বেলাল খান। এই গানের ভিডিও নির্মাণ করেছেন সৈকত রেজা, মডেল হয়েছেন সৌমি ও অনন্য। এদিকে রঙ্গন মিউজিকের কর্ণধার ও গীতিকার জামাল হোসেন জানান, বেলাল খান তাঁর পছন্দের একজন শিল্পী। তাঁর গাওয়া শূন্য হৃদয় ভক্ত-শ্রোতাদের দারুণভাবে মোহিত করবে বলে বিশ্বাস করেন তিনি। মাস তিনেক আগে প্রকাশিত হয়েছে এই গায়ক ও সুরকারের গাওয়া ‘পাখি’ শিরোনামের আরেকটি গান। এরই মধ্যে সেই গান ১ কোটি ১৮ লাখের বেশি ভিউ হয়েছে।

এক যুগ আগে সুরকার হিসেবে সংগীতজীবনের শুরুটা হয়েছিল বেলাল খানের। শুরুর দিকে তিনি মনির খান ও বেবী নাজনীনের একক অ্যালবামের দুটি করে গান সুর করেন। পাগল তোর জন্য রে গানটি দিয়ে ২০১১ সালে ব্যাপক পরিচিতি পান। ২০১২ সালে বেলাল খানের প্রথম একক ‘আলাপন’ প্রকাশিত হয়। তিনি দুই ডজনের বেশি চলচ্চিত্রের গানে সুরকার হিসেবে কাজ করেছেন। তাঁর সুরে গানে কণ্ঠ দিয়েছেন বেবী নাজনীন, মমতাজ, ফাহমিদা নবী, সামিনা চৌধুরী, আলম আরা মিনু, মনির খান, কনা, কোনাল, ইমরান, লিজা, পড়শী এবং ভারতের রূপরেখা ব্যানার্জি, অনুপম রায়সহ অনেকে।