যেমন আছেন 'একটা চাদর হবে'র গায়ক জেনস

বিজ্ঞাপন
default-image

শিল্পী হারিয়ে যান। থেকে যায় তাঁর গান। ‘একটা চাদর হ‌বে’ গান‌টি প্রায় দুই দশ‌ক আগে হয়েছিল জনপ্রিয়। গানটির শিল্পী জেনস সুমন এখন বিস্মৃতপ্রায়। গা‌নের ভুবনে শূন্য দশকের মতো তাঁকে আর পাওয়া যায় না। নতুন গা‌ন শ্রোতারা শোনেননি বহুদিন। কোথায় আছেন জেনস সুমন?

গা‌নে নয়, জেনস সুমন ব্যস্ত পারিবারিক ব্যবসায়। নিজেদের বিজ্ঞাপনী সংস্থায় সময় দেন। দুই মে‌য়েকে নি‌য়ে তাঁর সংসার। থা‌কেন উত্তরা ম‌ডেল টাউনে। মাঝেম‌ধ্যে স্টেজ শো ক‌রেন। শেষ শো করেছেন পয়লা বৈশাখে কুয়াকাটায়। দুই বছর আগে টি‌ভি‌তে শেষবার শো করেছেন। আর শেষ গান করেছেন নিজের শেষ অ্যালবা‌মে। ২০০৮ সা‌লে ‘মন চ‌লো রূ‌পের নগ‌রে’ একক অ্যালবাম করার পর আর নতুন গান ক‌রেনননি জেনস সুমন। ত‌বে কিছু গান তৈরি করা আছে তাঁর। ছাড়ার ইচ্ছাও আছে।

জেনস সুমন ব‌লেন, ‘গানটা‌কে ভালোবাসি। ভা‌লো‌বে‌সেই গান করেছি। কখনো পারিশ্রমিকের জন্য গান করিনি। অত টাকা না দি‌লে শো করব না, অত টাকা না দি‌লে অ্যালবাম করব না, এমন কাণ্ড কখনো করিনি।’ ২০০২ সালে ‘একটা চাদর হবে’ প্রকাশ হয়। গান‌টি বি‌টিভির একটা ম্যাগাজিন অনুষ্ঠানে প্রচা‌রের পর সাড়া ফেলে। আলোচনায় চ‌লে আসেন জেনস সুমন। অথচ জেনস সুমন বলেন, ‘কখনো জন‌প্রিয়তা‌কে উপলব্ধি করিনি কিংবা ভোগ করিনি। গান করতে ভালো লাগে, তাই করেছি।’ তি‌নি জানান, শো‌তে গেলে অনেক গা‌নের মধ্যে ‘একটা চাদর হবে’ তাঁকে গাইতেই হয়। এই গা‌নের জন্মের গল্প শোনান জেনস সুমন। ‘৯৪–৯৫ সা‌ল থেকে ইথুন বাবুর সঙ্গে ওঠাবসা। আমার প্রথম অ্যালবাম বাবু ভাই‌য়ের করার কথা ছিল।

default-image

সেটা আসার কথা ছিল সাউন্ড‌টেক থেকে। কিন্তু সেটা আর হ‌য়‌নি। এর চার–পাঁচ বছর পর একদিন মিউজিকম্যা‌নিয়া স্টু‌ডিওতে বাবু ভাই‌য়ের স‌ঙ্গে দেখা। তখন আসিফের অ্যালবাম বেরিয়ে গেছে। বাবু ভাই বল‌লেন, “চ‌লো আমাদের অ্যালবামটা এবার ক‌রি।” আমিও রা‌জি হয়ে যাই। যা হওয়ার কথা ছিল আমার প্রথম অ্যালবাম, তা হয় আমার পঞ্চম অ্যালবাম।’ জেনস সুম‌নের প্রথম একক অ্যালবাম ‘আশীর্বাদ’ প্রকাশ হয় ১৯৯৭ সা‌লে। তারপর একে একে আসে ‘আকাশ কেঁদে‌ছে’, ‘অতিথি’, ‘আশবাদী’, ‘একটা চাদর হবে’, ‘আয় তোরা আয়’, ‘চেরী’ ইত্যাদি। জেনস সুমন তাঁর কণ্ঠের পাশাপাশি নামের কারণে ছিলেন আলোচিত। ‌নগরবাউলখ্যাত জেম‌সের সঙ্গে মিলিয়ে কেন তাঁর নাম?

default-image

জেনস সুমন জানান, তাঁর প্রথম অ্যালবাম প্রকাশ হয় ‘সারগাম’ থেকে। তখন সারগা‌মের সঙ্গে জেম‌সের কোনো একটা ঝামেলা ছিল। প্রযোজক সুম‌নের ক‌ণ্ঠের সঙ্গে জেম‌সের ক‌ণ্ঠের সাদৃশ্য থাকায় তাঁর নাম রা‌খেন ‘জেনস সুমন’। ‘আমি চাইনি আমার নামটা এমন রাখা হোক। এ জন্য অনেক ভুগ‌তে হয়েছে আমাকে। এখনো সুমন বল‌লে কেউ আমাকে চিনতে পারেন না। তাঁরা চিনতে পারেন জেনস সুমন বল‌লে,’ বলেন শিল্পী। তাঁর প্রকৃত নাম গা‌লিব আহসান মে‌হে‌দি। সুমন তাঁর ডাকনাম। তিন শর কাছাকাছি গান গে‌য়ে‌ছেন তি‌নি। লোকে তাঁকে মনে রেখেছে শুধু ‘একটা চাদর হ‌বে’ গান‌টির জন্য। এতে তাঁর কোনো খারাপ লাগা নেই। শ্রোতারা তাঁকে মনে রেখেছেন বলে তাঁর ভা‌লো লা‌গে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন