সাধু মেলা এবার লালন স্মরণোৎসব

গতকাল শিল্পকলা একাডেমিতে মহড়া

লালন সাঁইয়ের তিরোধানের বর্ষপূর্তিতে তাঁর আখড়ায় শুরু হয়েছিল সাধুসঙ্গ। বাংলা ১২৯৮ সনের পয়লা কার্তিকের কথা। গানে গানে সাঁইজির বাণী আওড়ে তাঁকে স্মরণ করতেন ভক্ত–অনুসারীরা। সেই থেকে প্রতিবছরের পয়লা কার্তিক লালনের তিরোধান দিবসে তাঁরই আখড়াবাড়িতে সমবেত হন ভক্ত, অনুসারী ও অনুরাগীরা। স্মরণ করেন লালনকে। সাঁইজির অনুপস্থিতির ব্যাকুলতায় শোক মেশানো কণ্ঠে গান আর তাঁর শেখানো সাধনার অনুশীলন করেন। সেই সম্মেলন এখন রীতিতে পরিণত হয়েছে।

এ ছাড়া জীবদ্দশায় কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে দোলপূর্ণিমায় সাধুসঙ্গ করতেন সাঁইজি। সেটাও আজ রীতি। করোনার কারণে গত বছর আখড়ায় তিরোধান দিবস পালিত হয়নি, এবারও হচ্ছে না। তবে আজ রাজধানীর শিল্পকলা একাডেমির চত্বরে হচ্ছে সাধু মেলা। সারা দেশ থেকে সেখানে আসবেন লালন সাধকেরা।

‘পূর্ণিমা তিথির মাসিক সাধু মেলা’র ৩০তম আসরে বাউলশিল্পীদের পরিবেশনা।
প্রথম আলো

২০১৯ সাল থেকে প্রতি পূর্ণিমায় ‘সাধু মেলা’র আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বলা যায়, প্রতিষ্ঠানটির সমকালীন কার্যক্রমের মধ্যে এটি একটি উল্লেখযোগ্য নিয়মিত আয়োজন। তারই ধারাবাহিকতায় আজকের সাধু মেলা। তবে এবারের আয়োজনটি হবে আরও বড় পরিসরে। কারণ, আজ লালন সাঁইয়ের ১৩১তম তিরোধান দিবস।

এ উপলক্ষে মেলার ৩১তম আসরকে ‘লালন স্মরণোৎসব’–এ পরিণত করছে শিল্পকলা একাডেমি। গান, আলোচনার পাশাপাশি একাডেমির বাউলকুঞ্জে আজ দেওয়া হবে বিশেষ সম্মাননা। লালন–গবেষণার জন্য সম্মান জানানো হবে অধ্যাপক আবুল আহসান চৌধুরী ও ভারতের শক্তিনাথ ঝাকে।

সম্মাননা পাচ্ছেন লালন সাধক ভারতের পার্বতী দাস বাউল

সম্মাননা পাচ্ছেন লালন সাধক ভারতের পার্বতী দাস বাউল, বাংলাদেশের কুষ্টিয়া অঞ্চলের ফকির মোহাম্মদ আলী শাহ, ফরিদপুরের ফকির আজমল শাহ্, মাগুরার নিজাম উদ্দিন লালনী, ঠাকুরগাঁওয়ের শুরু বালা রায়। তাঁরা পাচ্ছেন স্মারক, শংসাপত্র ও ২৫ হাজার টাকা। পার্বতী দাস বাউলের সম্মাননা গ্রহণ করবেন তাঁর প্রতিষ্ঠিত সনাতন সিদ্ধাশ্রমের দুজন শিষ্য।

সন্ধ্যায় শুরু হয়ে আসর চলবে রাত ১০টা পর্যন্ত। লালনের বাণী শোনাতে কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসবেন বাউল সাধকেরা। তাঁদের সঙ্গে যোগ দেবেন ঢাকার বেশ কয়েকজন শিল্পী। একক গান শোনাবেন কাঙালিনী সুফিয়া, শফি মণ্ডল, সমির বাউল, পাগলা বাবলু, সরদার হিরক রাজা, সালমা প্রমুখ। সমবেত কণ্ঠে গান শোনাবে বাংলাদেশ বাউল শিল্পী সংস্থা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাউলদল, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিল্পীরা। আলোচনা পর্বে কথা বলবেন ফকির নহীর শাহ্ ও দেবোরাহ জান্নাত।

শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে ‘পূর্ণিমা তিথির সাধুমেলা’ শীর্ষক গানের আসরে লালনের গানের সঙ্গে সাঁইজির ভাববাণী পরিবেশন করেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাউলেরা
ফাইল ছবি

মানুষকে বিভক্তির বেড়াজালে না জড়িয়ে কেবল মানুষ হিসেবে দেখার আর সাধনার আহ্বান জানিয়েছেন লালন। এতেই রয়েছে মঙ্গল।