সুদীপ্ত শাহীন, ফাহমিদা নবী আর সাবরিনা সুলতানা চৌধুরী
সুদীপ্ত শাহীন, ফাহমিদা নবী আর সাবরিনা সুলতানা চৌধুরী সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফাহমিদা নবীর কণ্ঠে নতুন গান আসছে এ বছর ভালোবাসা দিবসে। গানটি নিয়ে এই শিল্পী বলেন, ‘ভালোবাসার জন্য গাইলাম ‘‘হেরে যাওয়ার গল্প’’। হেরে যাওয়া মানে কিন্তু সব সময় হেরে যাওয়া নয়। মাঝেমধ্যে হেরে গিয়েও মানুষ জিতে যায়। গানটি আমি গেয়েছি প্রত্যেক মেয়ের জন্য। তাঁরা যাতে কিছুতেই ভেঙে না পড়েন। সবকিছুই সাময়িক। সুখ আর দুঃখ পাশাপাশি হাত ধরে চলে। গানটি যিনি লিখেছেন, সাবরিনা সুলতানা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক; তিনি মানসিকভাবে অত্যন্ত শক্তিশালী আর বাস্তববাদী মানুষ। সেই সঙ্গে মন থেকে ভালোবাসার কাঙাল। তাঁর লেখার ভাবটা অনুধাবন করার চেষ্টা করেছি, তারপরই গানটা গেয়েছি।’

default-image

‘লুকোচুরি লুকোচুরি গল্প’খ্যাত এই শিল্পী আরও জানান, গানের মিউজিক ভিডিওটি তৈরি হয়েছে তাঁর বাসায়। গানটির কথা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী। ইতিমধ্যেই তিনি ‘অচিনপুরের গান’ অ্যালবামে গান লেখার মাধ্যমে গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করেছেন। তাঁর লেখা গানে কণ্ঠ দিয়েছেন পিন্টু ঘোষ, লাবিক কামাল গৌরবের মতো জনপ্রিয় শিল্পীরা।

বিজ্ঞাপন

গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন সুদীপ্ত শাহীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে পড়াশোনা করা সুদীপ্ত বর্তমানে কাজ করছেন তাঁর নিজস্ব রেকর্ডিং স্টুডিওতে। গানটি নির্মাণের কাজও সম্পন্ন হয়েছে তাঁর স্টুডিওতে। চার বছর ধরে তিনি এ প্রজন্মের প্রতিশ্রুতিশীল মিউজিক কম্পোজার হিসেবে কাজ করে যাচ্ছেন।

default-image

নতুন প্ল্যাটফর্ম ‘অচিনপুর’ থেকে এই গান প্রকাশিত হবে। ২০১৯ সালের নভেম্বরে ‘অচিনপুরের গান’ অ্যালবাম প্রকাশের মাধ্যমে যাত্রা শুরু করে প্ল্যাটফর্মটি। জনপ্রিয় গীতিকবি শেখ রানা ও সাবরিনা সুলতানা চৌধুরীর তত্ত্বাবধানে গঠিত হয়েছে এই প্ল্যাটফর্ম। ইতিমধ্যে এই প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত হয়েছেন পার্থ বড়ুয়া, বাপ্পা মজুমদার, হাসান আবিদুর রেজা জুয়েল, পিন্টু ঘোষ, লাবিক কামাল গৌরবের মতো স্বনামধন্য শিল্পীরা।

‘অচিনপুরের গান’ ছাড়াও সুদীপ্ত শাহীনের প্রথম একক মৌলিক অ্যালবাম ‘ইচ্ছে হলো’ প্রকাশ করেছে প্ল্যাটফর্মটি। সুপরিচিত ও প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি নবীনদের জন্যও এই প্ল্যাটফর্ম কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এবার ফাহমিদা নবী ও সুদীপ্ত শাহীনের যৌথ প্রয়াসে এই গান নিয়ে আসছে অচিনপুর।
মিউজিক ভিডিওসহ গানটি প্রকাশ পাবে ভালোবাসা দিবসে। গানটি শুনতে আর দেখতে পাওয়া যাবে অচিনপুরের ইউটিউব চ্যানেল ও অফিশিয়াল ফেসবুক পেজ থেকে।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন