৪৬ বছর পর নতুন করে ‘ও রানা-ওগো সোনা’

৪৬ বছর পর নতুন করে ‘ও রানা-ওগো সোনা’ গাইলেন রুবাইয়াৎ জাহানসংগৃহীত

সত্তর এবং আশির দশকের বাংলাদেশী সিনেমার তুমুল জনপ্রিয়, ‘ড্যাশিং হিরো’ সোহেল রানা। ৪৬ বছর পর তাঁর অভিনীত প্রথম ছবি ‘মাসুদ রানা’ সিনেমার একটি গান নতুন করে গেয়েছেন যুক্তরাজ্য প্রবাসী কণ্ঠশিল্পী রুবাইয়াৎ জাহান।

যুক্তরাজ্য প্রবাসী কণ্ঠশিল্পী রুবাইয়াৎ জাহান
সংগৃহীত

গানটি নতুন করে গাওয়া নিয়ে রুবাইয়াৎ বলেন, ‘১০ বছর আগে আমার কাজিন তারিক রানা আমাকে গানটি গাইতে বলেছিল। সেই সময়কার শিল্পীদের গাওয়া। তাঁরা তো আমাদের সময়ের শিল্পীদের চেয়ে অনেক ভালো, গুণী। তাই আর নতুন করে গাওয়ার সাহস করিনি। এবার সোহেল রানা ভাইয়ের অনুমতি নিয়ে গানটি করলাম। গাওয়ার আগে এই গান নিয়ে গবেষণাও করেছি। সেই আমলের অত্যন্ত হিট গান এটি। প্রোমো দেখে সোহেল ভাই খুবই খুশি হয়েছেন। ২৭ ডিসেম্বর অনুপম মিউজিক কোম্পানি থেকে মুক্তি পাবে গানটি। গানটি গেয়ে আমি ছবিটাও দেখে ফেলেছি। খুব ভালো লেগেছে।’

উপমহাদেশের প্রখ্যাত সুরকার আজাদ রহমানের সুরে গানটির মূল শিল্পী ছিলেন একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী আঞ্জুমান আরা বেগম। গানটি লিখেছিলেন, আহমেদ জামান চৌধুরী। ‘ও রানা-ওগো সোনা’ গানটির মূল সুরটিকে ঠিক রেখে নতুন করে গানটি রিমেক করেছেন রাজা কাশেফ।

যুক্তরাজ্য প্রবাসী কণ্ঠশিল্পী রুবাইয়াৎ জাহান
ইনস্টাগ্রাম

১৯৭৪ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটি মাসুদ রানা নামের গোয়েন্দা উপন্যাস থেকে নির্মিত। এখানে মাসুদ রানা চরিত্রটি রুপালী পর্দায় বাস্তব করে তুলে ধরেন সোহেল রানা। বাংলাদেশে মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম ছবি ‘ওরা এগারো জন’। এর প্রযোজক বীর মুক্তিযোদ্ধা মাসুদ পারভেজ। তিনিই মাসুদ রানা সিনেমায় ‘সোহেল রানা’ হিসেবে আত্নপ্রকাশ করেন। একই সঙ্গে তিনি ছবিটির পরিচালক ও প্রযোজক। ‘ও রানা ওগো সোনা’ গানটিতে গানের তালে তালে নেচেছিলেন সেই সময়ের জনপ্রিয় অভিনেত্রী অলিভিয়া।