default-image

গায়িকার পক্ষে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘শাকিরা বিশ্বাস করেন তিনি নির্দোষ। এ কৌঁসুলিদের দেওয়া প্রস্তাব মেনে নেননি।’ বিবৃতিতে আরও বলা হয়, এই কলম্বিয়ান গায়িকা তাঁর ৮০ মিলিয়নেরও বেশি রেকর্ডস বিশ্বব্যাপী বিক্রি করেছেন। যার মধ্যে ‘হিপস ডোন্ট লাই’–এর মতো হিট অ্যালবামও ছিল। তিনি সব সময় আয়করের সব শর্ত পূরণ করেছেন।

default-image

এ ছাড়া শাকিরা ২০১৫ সালে বার্সেলোনায় চলে আসেন। তখন তিনি স্প্যানিশ কর কর্তৃপক্ষকে ১৭ দশমিক ২ মিলিয়ন ইউরো কর দিয়েছেন। কৌঁসুলিরা ঠিক কী প্রস্তাব দিয়েছিলেন, সে প্রসঙ্গে অবশ্য এই বিবৃতিতে কিছুই বলা হয়নি। তবে কৌঁসুলিদের প্রস্তাব মেনে না নেওয়ায় গায়িকাকে এখন আদালতে বিচারের মুখোমুখি হতে হবে।

default-image

গত বছরের জুলাই মাসে বার্সেলোনার আদালত একটি রুল জারি করেন। সেখানে বিচারক মার্কো হেসাস হুবেরিয়াস লিখেছেন, ২০১২ থেকে ২০১৪—তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় স্পেনে থেকেছেন। এ কারণে তিনি দেশকে কর দিতে অঙ্গীকারবদ্ধ। তবে শাকিরার প্রতিনিধিদল যুক্তি দিয়েছে, ২০১৪ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক ট্যুর থেকেই বেশির ভাগ অর্থ উপার্জন করেছিলেন, স্পেন থেকে নয়। এ ছাড়া গায়িকার মূল বাড়ি বাহামাতে। স্পেনে যেহেতু তিনি ছয় মাসের বেশি থাকেননি, তাই কর আইনের অধীনেও পড়েন না।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন