মনিরুজ্জামান মনির বললেন, ‘পশ্চিম বাড্ডার একটি বাড়ির নিচতলায় আমি ও আমার মেয়ে থাকি। রাতের খাবার খেয়ে ঘুমাতে গিয়েছিলাম। রাত তিনটার দিকে ঘুম ভেঙে গেলে দেখি, জানালার গ্রিল ভাঙা। এরপর ঘরের মধ্যে জিনিসপত্রও এলোমেলো দেখি। একটা সময় দেখলাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তিনটি ট্রফিসহ আরও দুটি পুরস্কার ঘরে নেই। পুরস্কারগুলোর জন্য খুবই খারাপ লাগছে। আমার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ট্রফিও চোরেরা চুরি করবে, এটা যেন কোনোভাবেই মানতেই পারছি না।’

নব্বই দশক থেকে ২০০৭ সাল পর্যন্ত একটানা চলচ্চিত্রে গান লিখেছেন মনিরুজ্জামান মনির। চলচ্চিত্রে তাঁর লেখা সর্বশেষ জনপ্রিয় গান ‘এক বিন্দু ভালোবাসা দাও, আমি এক সিন্ধু হৃদয় দেব’।

চলচ্চিত্রে তাঁর লেখা জনপ্রিয় গানের তালিকায় উল্লেখযোগ্য ‘বুকে আছে মন, মনে আছে আশা’, ‘কী জাদু করিলা পিরিতি শিখাইলা’, ‘তুমি যেখানে আমি সেখানে’, ‘আমি একদিন তোমায় না দেখিলে, কী দিয়া মন কাড়িলা’, ‘তোমাকে চাই আমি আরও কাছে’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ও আমার বন্ধু গো চির সাথি পথচলার’, ‘আমি চিরকাল প্রেমেরও কাঙাল’। এ ছাড়া অডিওতে তাঁর লেখা জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘যে ছিল দৃষ্টির সীমানায়’, ‘নাই টেলিফোন নাইরে পিয়ন’, ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি’।