default-image

বার্কলে কলেজ অব মিউজিকের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের মিলিত উদ্যোগ বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বল। এখান থেকে সারা বিশ্বের শিল্পীরা সংগীত নিয়ে বিভিন্ন ধরনের সৃজনশীল কাজ করে থাকেন। তারই একটি প্রকল্প হচ্ছে শুরুয়াত অ্যালবাম। অ্যালবামে নিজের গাওয়া গান জায়গা করে নেওয়ায় ভীষণ খুশি আরমীন মুসা।

default-image

আরমীন মুসা এই মুহূর্তে আছেন ইউরোপের দেশ মাল্টায়। কয়েক দিনের মধ্যে ঢাকায় ফিরবেন তিনি। ফেরার আগে সেখান থেকে গান প্রকাশের খবরটি জানিয়ে আরমীন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভেতর ও বাইরের ছাত্রছাত্রী ও অ্যালামনাইদের সঙ্গে নিয়ে ১০ বছর ধরে বার্কলে ইন্ডিয়ান অ্যাসেম্বলের কাজ হচ্ছিল। সেখান থেকেই ১০টি গান মুক্তি পেয়েছে শুরুয়াত অ্যালবামে। মায়ের লেখা গান গেয়ে এই অ্যালবামে ভারতের অন্য সব খ্যাতনামা শিল্পীর সঙ্গে জায়গা করে নিতে পেরে আমি ভীষণ আনন্দিত।’

default-image

আরমীন মুসা জানান, শুরুয়াত অ্যালবামে তাঁর গাওয়া গান ছাড়াও আছে ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ আরও ভারতীয় শিল্পীর গান। এই অ্যালবাম পরিবেশনায় আছে সনি মিউজিক। কথায়–কথায় আরমীন আরও জানান, নানা ধরনের বেশ কিছু কাজ করছেন তিনি। ধীরে ধীরে সব মুক্তি দেবেন। চলতি বছর ফেসবুকের জন্যও কাজ করছেন তিনি।
কয়েক বছর আগে ‘ঘাসফড়িং কয়্যার’ নামে একটি গানের দল গড়ে তোলেন আরমীন। এই ক্লাবের আট সদস্য নিয়ে অভিজ্ঞতা অর্জনে বার্কলে কলেজ অব মিউজিকের ‘বার্কলে ইন্ডিয়া এক্সচেঞ্জ’ শিরোনামের পাঁচ দিনের এক কর্মশালায় অংশ নেন।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন