‘মুখোশ’–এর আড়ালে মোশাররফ করিম,পরীমনি ও রোশান

শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ–আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দেখতে গিয়েছিল ‘মুখোশ’ টিম
ছবি: সংগৃহীত

মুক্তির দিক দিয়ে দেশের প্রেক্ষাগৃহে মোশাররফ করিম অভিনীত সর্বশেষ চলচ্চিত্র কমলা রকেট। তা–ও বছর তিনেক হয়ে যাচ্ছে। গত বছর ভারতে মুক্তি পায় তাঁর ডিকশনারি। এই চলচ্চিত্রে মোশাররফ করিমের অভিনয় প্রশংসিত হয়। এরপর কোনো চলচ্চিত্রের মুক্তির খবরে পাওয়া যায়নি তাঁকে। অন্যদিকে আলোচিত নায়িকা পরীমনিকে সর্বশেষ দেখা গেছে স্ফুলিঙ্গ চলচ্চিত্রে। এই চলচ্চিত্র মুক্তির পর ব্যক্তিগত জীবনের নানা সংকটে খবরের শিরোনাম হন তিনি। এবার টেলিভিশন ও চলচ্চিত্রে দুই অভিনয়শিল্পীকে একসঙ্গে বড় পর্দায় হাজির করা হচ্ছে। তরুণ পরিচালক ইফতেখার শুভ তাঁদের নিয়ে বানিয়েছেন মুখোশ। এই চলচ্চিত্রে নায়ক হিসেবে আছেন সময়ের ব্যস্ততম অভিনেতা জিয়াউল রোশানও।

আজাদ আবুল কালাম

ঢাকাসহ দেশের ৩৮ প্রেক্ষাগৃহে আজ শুক্রবার মুক্তি পাচ্ছে মুখোশ। মুক্তির আগে গত বুধবার প্রিমিয়ার শো শেষে মোশাররফ করিম সাংবাদিকদের বলেন, ‘গল্পটি ভালো, সে কারণেই দর্শক সিনেমাটি দেখবেন। আমি ভীষণ আশাবাদী।’ এই চলচ্চিত্রে মোশাররফ করিম অভিনয় করেছেন ইব্রাহিম খালেদি নামের একজন লেখকের চরিত্রে। সিনেমার মূল রহস্য তাকে ঘিরে, যে রহস্য উন্মোচনের জন্য গল্পের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মোশাররফ করিম
সংগৃহীত

মুক্তির আগে গত বুধবার সন্ধ্যায় বসুন্ধরার স্টার সিনেপ্লেক্সে মুখোশ চলচ্চিত্রের প্রিমিয়ারে মোশাররফ করিম, পরীমনি, জিয়াউল রোশান, পরিচালক ইফতেখার শুভসহ অন্য কলাকুশলী ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। এই চলচ্চিত্রে পরীমনি সোহানা নামের একজন সংবাদকর্মীর চরিত্রে অভিনয় করেছেন। মূলধারার বাণিজ্যিক চলচ্চিত্রের বাইরে গিয়ে এমন একটি চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা দারুণ বলে জানালেন তিনি।
ঢালিউডে পরীমনির আবির্ভাব ভালোবাসা সীমাহীন চলচ্চিত্র দিয়ে। সাত বছরের অভিনয়জীবনে এক ডজনের বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

মোশাররফ করিম
সংগৃহীত

এর আগে একবারই গিয়াস উদ্দিন সেলিমের ওয়েব ফিল্ম প্রীতিতে ক্রাইম রিপোর্টার চরিত্রে অভিনয় করেন তিনি। মুখোশ সিনেমায় দ্বিতীয়বার তাঁকে ক্রাইম রিপোর্টার চরিত্রে দেখা যাবে। তবে দুটিতে কাজ করার অভিজ্ঞতা দুরকম বলে জানালেন পরীমনি। প্রথম আলোকে তিনি বললেন, ‘আমার পুরো জীবনে বিনোদন সাংবাদিকদের সঙ্গে কথা হয়েছে এবং হবে। গত বছর ক্রাইম রিপোর্টারদের সঙ্গে অনেক কথা হয়। এই ছবির শুটিং যদি এরপর হতো তাহলে আমার চরিত্রটা ফুটিয়ে তোলায় অন্য রকম হতেও পারত। কিছুটা আফসোস রয়ে গেল আরকি। এটাও ঠিক, এই জীবনে সবকিছু পূর্ণ হতেও নেই।’

ইরেশ যাকের

এদিকে মুখোশ চলচ্চিত্র মুক্তির আগে ছবিটি নিয়ে দর্শক আগ্রহ বাড়িয়ে তুলতে প্রচারণায় নেমেছেন তিনি। গতকাল মিরপুর স্টেডিয়ামে ক্রিকেট খেলা দেখতে যান। সেখানে ছবিটি নিয়ে ক্রীড়া সংবাদিকদের সঙ্গে কথা বলেছেন পরীমনি। মুখোশ চলচ্চিত্রে একজন সুপারস্টার চরিত্রে অভিনয় করেছেন রোশান। তিনি বলেন, ‘যেদিন প্রথম ছবিটির গল্প নিয়ে বসেছিলাম, সেদিনই বুঝেছিলাম ভালো কিছু হবে। প্রিমিয়ার শোতে বসে দর্শকের প্রতিক্রিয়া দেখে তা সত্যি মনে হয়েছে।’

‘মুখোশ’ ছবির একটি দৃশ্যে পরীমনি

২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পায় মুখোশ। ব্যাচেলর ডট কম প্রোডাকশনের প্রযোজনায় এই চলচ্চিত্র পরিচালকের পেইজ নাম্বার ৪৪ উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে। সিলেট, টাঙ্গাইল, এফডিসি, বইমেলা, পদ্মার চর, সাভারে এই ছবির শুটিং হয়েছে। ছবিতে আরও অভিনয় করেছেন ফারুক আহম্মেদ, প্রাণ রায়, মেহের আফরোজ রাফা, রাশেদ আল মামুনসহ অনেকে।