এই পরিচালকের স্বল্পদৈর্ঘ্য সিনেমা জিতেছে ২৪ পুরস্কার

এই পরিচালকের স্বল্পদৈর্ঘ্য সিনেমা জিতেছে ২৪ পুরস্কারকোলাজ

সালটা ২০১৫। কলকাতার এক রেলস্টেশনে দাঁড়িয়ে আছেন ইন্দ্রনীল ব্যানার্জি। অপেক্ষা ট্রেনের। এই সময় একটা লোককে কুকুর তাড়া করে। দৃশ্যটি দেখে ইন্দ্রনীলের মাথায় একটা আইডিয়া আসে। ৩০ মিনিটের মধ্যে লিখে ফেলেন চিত্রনাট্য। ১ ঘণ্টার মধ্যে ঠিক করে ফেলেন অভিনয়শিল্পী। মোবাইলে শুট করে বানিয়ে ফেলেন ৫ মিনিটের শর্টফিল্ম ‘দ্য চেজ’। এভাবেই পরিচালনার শুরু তরুণ নির্মাতা ইন্দ্রনীল ব্যানার্জির।

ছোটবেলা থেকে ছবি তুলতে ভালোবাসতেন ইন্দ্রনীল। ক্যামেরায় আশপাশের বিষয়গুলো বন্দী করতেন। ছবি তুলতে তুলতে ভাবলেন পরিচালক হবেন। সেই ভাবনা থেকে স্টেশনের সেই ঘটনা তাকে পরিচালক হওয়ার প্রথম ধাপে নিয়ে যায়। ‘দা চেজ’ এত হিট হয়েছে যে তিনি আরও বেশি উৎসাহী হয়ে পড়েন পরিচালনায়।

‘দ্য চেজ’–এর পোস্টার
ছবি: আইএমডিবি

এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি ইন্দ্রনীলকে। ধীরে ধীরে ছাড়িয়ে গেছেন নিজেকে। বানিয়েছেন একের পর এক শর্টফিল্ম। ‘ফোর শেডস অব লেপ’ নির্মাণ করে নিজেকে পরিচয় করিয়েছেন ভারতীয় প্রথম ভৌতিক শর্টফিল্ম সিরিজ নির্মাতা হিসেবে। শুধু তা–ই নয়, কলকাতার প্রথম সিটকম ‘পাঁচফোড়ন’ও নির্মাণ করেছেন তিনি। ভারতীয় প্রথম নির্বাক শর্টফিল্ম সিরিজ ‘আ সিনফুল স্টোরি’র নির্মাতাও ইন্দ্রনীল।
সর্বশেষ এই পরিচালক নির্মাণ করেছেন ১৫ মিনিটের স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ঊহ্য’। মৈত্রেয়ী দে প্রযোজিত সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই শর্টফিল্ম এখন পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে ২৪টি পুরস্কার জিতেছে। শিগগিরই অ্যাপল টিভিতে স্ট্রিমিং হবে এটি। বাবা–ছেলের সম্পর্কের জটিলতা নিয়ে নির্মিত এই শর্টফিল্ম দেখতে পাবেন বাংলাদেশসহ ১৬০ দেশের দর্শক। তাঁর আরও একটি শর্টফিল্ম ‘ঊর্মিমালা’। ছবিটি পেয়েছে নয়টি আন্তর্জাতিক পুরস্কার।

ইন্দ্রনীল ব্যানার্জি
ছবি: ফেসবুক

প্রথম দিকে যে পরিচালককে শর্টফিল্ম নির্মাণ করতে টাকার চিন্তা করতে হতো, এখন সেই নির্মাতার শর্টফিল্ম প্রকাশিত হচ্ছে অ্যামাজন প্রাইম, এমএক্স প্লেয়ার, মোজোপ্ল্যাক্স, অ্যাপল টিভির মতো অ্যাপসে। এভাবে তাঁর কনটেন্ট ছড়িয়ে যাচ্ছে বিশ্বব্যাপী।

শর্টফিল্ম ‘ঊহ্য’ দিয়ে এখন আলোচনায় থাকলেও এই নির্মাতার ইচ্ছা বাংলাদেশ-ভারতকে এক করে সিরিজ নির্মাণের
ছবি: আইএমডিবি

বাংলাদেশের সঙ্গেও যোগ রয়েছে এই কলকাতার নির্মাতার। প্রথম স্বল্পদৈর্ঘ্য ছবির জন্য বাংলাদেশে এসেছিলেন তিনি। ‘দ্য চেজ’-এর জন্য তিনি পুরস্কৃত হন বাংলাদেশে। ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গতে তার এই শর্টফিল্ম মুক্তি পেয়েছিল। ইন্দ্রনীল বাংলাদেশের সিনেমা, ওয়েব সিরিজ নাটকের ভক্ত, চেনেন বেশির ভাগ অভিনয়শিল্পীকে। তাঁর ভাষ্যে, বর্তমানে বাংলাদেশে যে সিনেমা–ওয়েব সিরিজগুলো নির্মিত হচ্ছে তা খুব ভালো। শনিবার প্রথম আলোর সঙ্গে কথা বলার সময় তিনি এর উদাহরণ দিতে গিয়ে বলেন ‘হাওয়া’র কথা। বললেন চরকিতে মুক্তি পাওয়া নুহাশ হুমায়ূনের ‘পেট কাটা ষ’-এর কথাও। তিনি জানান, এগুলোর নির্মাণশৈলী তাঁর মন কেড়েছে।

ইন্দ্রনীল ব্যানার্জি
ছবি: ইনস্টাগ্রাম

ইন্দ্রনীল সিয়াটল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (যুক্তরাষ্ট্র), সার্নো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (ইতালি), লস অ্যাঞ্জেলেস সেনেফেস্ট (যুক্তরাষ্ট্র)-এর জুরি হিসেবে কাজ করছেন। বাংলাদেশি অভিনয়শিল্পীদের নিয়ে কাজ করার ইচ্ছা রয়েছে ইন্দনীলের। শর্টফিল্ম ‘ঊহ্য’ দিয়ে এখন আলোচনায় থাকলেও এই নির্মাতার ইচ্ছা বাংলাদেশ-ভারতকে এক করে সিরিজ নির্মাণের। শর্টফিল্ম নির্মাণ করে আলোচিত হলেও এই নির্মাতা কাজ করেছেন টেলিফিল্ম ও বিজ্ঞাপন নির্মাণেও।

আরও পড়ুন