default-image

২০২১ সালের মেরিল–প্রথম আলো সমালোচক পুরস্কারে সেরা অভিনেত্রী হিসেবে এগিয়ে আছেন তাসনিয়া ফারিণ, ঈশিতা ও মেহজাবীন চৌধুরী। সেরা অভিনেতা হিসেবে ইমতিয়াজ বর্ষণ, ইয়াশ রোহান, মনোজ প্রামাণিক চলে এসেছেন পুরস্কারের চূড়ান্ত মনোনয়নের তালিকায়।

default-image

বিপুলসংখ্যক নাটক এই পুরস্কারের জন্য জমা পড়েছিল। বিচারক প্যানেল সেসব নাটক দেখে গল্প, সংলাপ, নির্মাণ, অভিনয়সহ নানা বিষয়ের নিরিখে নম্বর দিয়েছেন। কোনো কোনো ক্ষেত্রে একই শিল্পীর ভিন্ন ভিন্ন কাজের মূল্যায়ন করতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে বিচারকদের। ধরা যাক চিরকাল আজ নাটকের গল্প, আর সেখানে মেহজাবীনের অভিনয় যেন একটি পূর্ণাঙ্গ চলচ্চিত্র দেখার আনন্দ দিয়েছে দর্শককে। এ ছাড়া মেহজাবীন চৌধুরীর একগুচ্ছ নাটক ছিল বিচারকদের দেখার তালিকায়। অন্যদিকে সীমিতদৈর্ঘ্য কাহিনিচিত্র তিথির অসুখ–এ ইয়াশ রোহানের অভিনয় রীতিমতো চমকে দিয়েছিল দর্শকদের, যা ঘটেছে বিচারকদের ক্ষেত্রেও।

default-image

করোনার কারণে ২০১৯ ও ২০২০ সালের মেরিল–প্রথম আলো পুরস্কার আয়োজন করা হয়নি। এর মধ্যে করোনার কারণে বড় মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্যবাধকতা ছিল বলে পুরস্কৃত তারকাদের বাসায় পুরস্কার পৌঁছে দেয় কর্তৃপক্ষ। ২০২১ সালের পুরস্কারের জন্য অপেক্ষার পালা প্রায় শেষ। মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার ২০২১–এ কারা হবেন বিজয়ী, সেটা জানা যাবে ২৭ মে।

একনজরে সমালোচক পুরস্কারে চূড়ান্ত মনোনয়ন

সেরা চিত্রনাট্যকার

১. কিসলু গোলাম হায়দার (লাবণী)
২. ভিকি জাহেদ (ভুলজন্ম)
২. মারুফ হোসেন (বিলোপ)

সেরা নির্দেশক

১. ইমরাউল রাফাত (তিথির অসুখ)
২. কিসলু গোলাম হায়দার (লাবণী)
৩. মারুফ হোসেন (আঁধারি)

সেরা অভিনেতা

১. ইমতিয়াজ বর্ষণ (মরণোত্তম)
২. ইয়াশ রোহান (তিথির অসুখ)
৩. মনোজ প্রামাণিক (লাবণী)

সেরা অভিনেত্রী

১. তাসনিয়া ফারিণ (তিথির অসুখ)
২. রুমানা রশীদ ঈশিতা (নট আউট)
৩. মেহজাবীন চৌধুরী (চিরকাল আজ)

টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন