‘মনোনয়ন পাওয়াটাই অনেক বড় অর্জন’

২০২১ সালে বাংলাদেশে নির্মিত সীমিতদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্রের সংখ্যা নেহাত কম নয়। সেসবের মধ্যে থেকে মেরিল–প্রথম আলো পুরস্কার–২০২১–এর জন্য সমালোচকেরা বেছে নিয়েছেন কয়েকজন সেরা অভিনেতা ও অভিনেত্রীকে। চূড়ান্ত পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া এই শিল্পীরা জানালেন নিজেদের প্রতিক্রিয়া।

কোলাজ
সমালোচকের চোখে সেরা অভিনেতা (সীমিতদৈর্ঘ্য কাহিনিচিত্র)

ইমতিয়াজ বর্ষণ ‘মরণোত্তম’

মেরিল–প্রথম আলো পুরস্কার ২০২১–এর সমালোচক ক্যাটাগরিতে মনোনয়ন পেয়ে আমি প্রথমত সারপ্রাইজড। এমন প্রেস্টিজিয়াস পুরস্কারের নমিনেশনে নাম আসাটা পুরস্কার পাওয়ার মতোই আনন্দের ও গর্বের। প্রথম আমার শিক্ষক দেবাংশুদার হাত ধরে পারফর্ম করতে আর দ্বিতীয়বার যাওয়ার সুযোগ পাচ্ছি একেবারে নমিনেশন পেয়ে ব্যাপারটা খুব ইন্টারেস্টিং। আমি মরণোত্তম উপন্যাসের লেখক, পরিচালক এবং প্রযোজকের প্রতি কৃতজ্ঞ। মেরিল–প্রথম আলো জুরিবোর্ডকে অশেষ ধন্যবাদ আমাকে পুরস্কারের ছোট্ট তালিকায় মনোনয়ন দেওয়ার জন্য। আমার বাবাকে খুব মিস করছি। বাবা বেঁচে থাকলে কেমন খুশি হতো, সেই ইমেজটা ইমাজিন করছি। এই ক্যাটাগরিতে আমার সঙ্গে যাঁদের নাম এসেছে, তাঁরা আমার খুব কাছের। তাঁদের জন্য অনেক শুভকামনা।

ইয়াশ রোহান ‘তিথির অসুখ’

প্রথমেই বলব আমি অনেক খুশি, অনেক সম্মানিত অনুভব করছি এই মনোনয়ন পেয়ে। এটা আমার জন্য অপ্রত্যাশিত ছিল, কারণ আমি ধারণাই করিনি আমি এবার কোনো মনোনয়ন পাব। পুরস্কার পাই বা না পাই, মনোনয়ন পাওয়াটাই আমি মনে করি অনেক বড় অর্জন। এ জন্য আমি দর্শককে, মেরিল-প্রথম আলোকে, জুরিদের ধন্যবাদ জানাই। আমার সঙ্গে মনোজদা ও বর্ষণ ভাই মনোনয়ন পেয়েছেন। তাঁদের জন্য রইল শুভকামনা।

মনোজ প্রামাণিক ‘লাবণী’

ভীষণ ভালো লাগছে মনোনয়নটি পেয়ে। এর আগে তারকা জরিপে মনোনয়ন পেয়েছিলাম এবার সমালোচকদের বিভাগে পেয়ে আরও ভালো লাগছে। কাজের অভিজ্ঞতার কথাগুলো মনে পড়ছে। স্যালুট জানাচ্ছি আমার রাইটার ও ডিরেক্টরকে, তাঁরা আমাকে নির্বাচন করেছেন এই কাজের জন্য। এই কাজ করে আমি অনেক আনন্দ পেয়েছি, সবার প্রশংসা পেয়েছি এবং মেরিল–প্রথম আলো পুরস্কারে মনোনয়নও পেয়েছি, যার জন্য অনুভূতিটা খুবই আনন্দময় বলা যায়। আমার সঙ্গে যাঁরা মনোনয়ন পেয়েছেন, তাঁদের জন্য ও আমার জন্য শুভকামনা। বিচারকদের প্রতি কৃতজ্ঞ ও সম্মান জানাচ্ছি তাঁরা অনেক বিষয় বিবেচনা করে আমাদের তিনজনকে মনোনয়নের উপযুক্ত মনে করেছেন। পুরস্কার যে–ই পাক, এটা আমার জন্য আনন্দের।

সমালোচকের চোখে সেরা অভিনেত্রী (সীমিতদৈর্ঘ্য কাহিনিচিত্র)

তাসনিয়া ফারিণ ‘তিথির অসুখ’

সমালোচকদের রায়ে আমার মনোনয়ন থাকবে আমি আসলে চিন্তাই করিনি। কারণ, আমার সঙ্গে যে দুজন মনোনয়ন পেয়েছেন, তাঁরা অত্যন্ত মেধাবী, তাঁদের কাজ খুবই ভালো হয়েছে, আমি দেখেছি দুটো কাজ। সেই জায়গা থেকে আমি খুবই থ্যাংকফুল আমাকে মনোনয়ন দেওয়া হয়েছে। সামনে আরও ভালো কাজ বাছাই করার, ভালো কাজ করে দর্শকনন্দিত করে নিজেকে আরও ভালোভাবে উপস্থাপনের চেষ্টা থাকবে। খুবই ভালো লাগছে প্রথমবার দুটো মনোনয়ন পেয়েছি। অনেক বড় একটা পাওয়া।  

মেহজাবীন চৌধুরী ‘চিরকাল আজ’

মেরিল-প্রথম আলো পুরস্কারে পরপর দুবার দর্শক এবং সমালোচক দুই পক্ষেরই সমর্থন পেয়েছি—এটি আমার জন্য যতটা না আনন্দের, আমার শুভাকাঙ্ক্ষীদের কাছে তার চেয়েও অনেক বেশি গর্বের। বিশেষ করে চিরকাল আজ নাটকের জন্য যেহেতু জনপ্রিয় ও সমালোচক দুটি পুরস্কারেই মনোনয়ন এসেছে, এটি ইঙ্গিত দেয়, আমাদের টিমের পরিশ্রম ও আন্তরিকতা সার্থক হয়েছে। গতবার দর্শক-সমালোচক দুটি পুরস্কারই পেয়েছি। ধন্যবাদ জানাব মেরিল-প্রথম আলোকে অভিনেত্রী হিসেবে আমার সততা, অধ্যবসায়কে মূল্যায়ন করার জন্য।

রুমানা রশীদ ঈশিতা, ‘নটআউট’

পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়াটা অনেক আনন্দের, অনেক অনুপ্রেরণার। বিশেষ করে সমালোচকদের বিচারে মনোনয়ন পাওয়াটা বেশি অনুপ্রেরণার। কারণ অনেক গুণী, বরেণ্য ও অভিজ্ঞজন এই মনোনয়ন দিয়ে থাকেন। ধন্যবাদ জুরিদের। ধন্যবাদ মেরিল-প্রথম আলোকে।

সমালোচকের চোখে সেরা অভিনেতা (পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র)

তিতাস জিয়া, ‘নোনা জলের কাব্য’

চূড়ান্ত মনোনয়ন পেয়ে আমি অনেক খুশি ও সম্মানিত বোধ করছি। জুরিবোর্ডের সম্মানিত বিচারকদের ধন্যবাদ জানাই, যাঁরা আমাকে যোগ্য মনে করেছেন। ধন্যবাদ জানাই নোনা জলের কাব্য ছবির প্রযোজক, পরিচালক, আমার সহশিল্পীসহ সবাইকে। পরিচালককে ধন্যবাদ, আমাকে এই চরিত্রের জন্য নির্বাচন করেছেন। ধন্যবাদ জানাই আমার মা, বাবা, পরিবারসহ সবাইকে। যাঁরা সব সময় আমাকে সাপোর্ট করে আসছেন।

ফজলুর রহমান বাবু, ‘খাঁচার ভেতর অচিন পাখি’

প্রথম আলোর মনোনয়নটাই একধরনের স্বীকৃতি। সেরা তিনজনের একজন হওয়াটাই পুরস্কার পাওয়ার মতো। যদিও তিনবার এই পুরস্কার পেয়েছি, তারপরও সব সময় নতুন মনে হয়। ভালো কাজের জন্য ভালো স্বীকৃতি অনেক আনন্দের। সঙ্গে সঙ্গে সামনে আরও ভালো কাজ করার দায়িত্ব বেড়ে যায়।

শরীফ সিরাজ

শরীফ সিরাজ, ‘ইউটিউমার’

অনুভূতি দুর্দান্ত, ভাষায় প্রকাশ করার মতো নয়। নিজের প্রথম কাজের জন্য মনোনয়ন, তা–ও দুজন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অভিনেতার সঙ্গে, এটা আমার জন্য পুরস্কার পাওয়ার মতোই। মেরিল-প্রথম আলোর মতো সম্মানজনক পুরস্কারে মনোনয়ন পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে। পুরো বছরের চলচ্চিত্র ও ওয়েব ফিল্ম মিলিয়ে এত ভালো ভালো অভিনেতার মধ্যে আমি মনোনীত হয়েছি, সত্যি মনে হচ্ছে, পুরস্কার পেয়ে গেছি। ধন্যবাদ চরকিকে, ধন্যবাদ জুরিদের।

সমালোচকের চোখে সেরা অভিনেত্রী (পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র)

বাঁধন, ‘রেহানা মরিয়ম নূর’

যেকোনো স্বীকৃতি আনন্দের। মিডিয়ায় পথচলা শুরু ২০০৬ থেকে। সেই থেকে এত বছরে কোনো পুরস্কারে মনোনীত হইনি। এই প্রথম রেহানা মরিয়ম নূর ছবির জন্য দেশে ও বিদেশে বিভিন্ন পুরস্কার হাতে পেয়েছি। মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কারে মনোনয়ন পাওয়াটা সত্যি ভীষণ আনন্দের। কারণ, এই মনোনয়ন বিজ্ঞ জুরিদের রায়ে নির্ধারিত হয়। ধন্যবাদ, যাঁরা আমাকে মনোনয়ন দিয়েছেন।

তাসনুভা তামান্না, ‘নোনা জলের কাব্য’

খুবই ভালো লাগছে। মনোনয়ন পাওয়া কিংবা পুরস্কার পাওয়া হলো কাজের স্বীকৃতি। একধরনের অনুপ্রেরণা কাজ করে। বুঝতে পারি, আমরা ভালো কাজ করেছি। অনেক ভালো লাগছে।

দিলরুবা দোয়েল, ‘চন্দ্রাবতী কথা’

আমার ক্যারিয়ারের শুরু প্রথম আলোর ‘নকশা’য় মডেলিং দিয়ে। আমার ক্যারিয়ারের সঙ্গে প্রথম আলোর নামটা তাই ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে। মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার ২০২১-এ চলচ্চিত্র ও ওয়েব ফিল্ম ক্যাটাগরিতে সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়নপ্রাপ্তি আমার ছোট্ট জীবনে বিশেষ পাওয়া। আমি বিশেষভাবে কৃতজ্ঞ মেরিল–প্রথম আলো জুরিবোর্ডের কাছে, যারা আমাকে এই বিভাগে মনোনয়ন দিয়েছে এবং সেই সঙ্গে চন্দ্রাবতী কথার পরিচালক রাশেদ ভাই ও পুরো টিমের প্রতি আমি কৃতজ্ঞ। যাঁরা প্রতিটি বিভাগে মনোনয়ন পেয়েছেন, তাঁদের সবাইকে অভিনন্দন। এই নমিনেশন আমার সামনের দিনগুলোয় অনুপ্রেরণা হয়ে কাজ করবে। আবারও বিশেষ ধন্যবাদ।