default-image

এখন অভিনয়ের জন্য নিয়মিত ডাক পান মুশফিক আর ফারহান। কিন্তু শুরুটা খুব একটা সহজ ছিল না। অভিনয়ে পা রাখার পর অনেক সংগ্রামের মুখোমুখি হতে হয়েছে তাঁকে। এমন দিনও গেছে, সকাল থেকে অপেক্ষা করে সন্ধ্যায় একটি বা দুটি দৃশ্যে সুযোগ পাওয়া যেত। গভীর রাতে ফিরতে হতো বাসায়। কখনো মেকআপ নিয়ে ঘণ্টার পর ঘণ্টা বসিয়ে রাখা হতো। একসময় শুনতে হতো, নাটক থেকে তাঁকে বাদ দেওয়া হয়েছে। কষ্ট পেলেও এসব ঘটনায় মনোবল হারাতেন না তিনি। ‘আয়না’ নাটকের শুটিংয়ে এসে পেছনের এ রকম নানা ঘটনা মনে পড়ে গেছে মুশফিকের।

default-image

‘আয়না’ নাটকের নামভূমিকায় অভিনয় করেছেন মুশফিক। গল্পে দেখা যাবে, আয়না অভিনেতা হতে চায়। কিন্তু তার সামনে নানা বাধা। সেসব বাধা পেরিয়ে একসময় তিনি ডাক পান শুটিংয়ের। গিয়ে দেখেন, তাকে নায়কের পেছনে ছয়জনের সঙ্গে এক্সট্রা চরিত্রের শিল্পী হিসেবে দাঁড়াতে হবে। মুশফিক জানান, নাটকটিতে অভিনয় করতে গিয়ে গল্পটা তাঁর খুব চেনা মনে হয়েছে। গল্পের কিছুটা যেন তাঁর নিজের। কারণ, তাঁকেও দিনের পর দিন এক্সট্রা চরিত্রে অভিনয় করতে হয়েছে। বিনোদন অঙ্গনে তাঁর পরিচিত কেউ ছিলেন না। ফলে তাঁর সংগ্রামটা অন্যদের থেকে আলাদা।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘শুরুতে অভিনয়ের জন্য আমি অনেকের সঙ্গে দেখা করতাম। কেউ কেউ অভিনয়ের সুযোগ দিলে সকালে গিয়ে শুটিং সেটে বসে থাকতাম। দু–একটি ছোট দৃশ্যে অভিনয় করে রাতে বাসায় ফিরতাম। কখনো বসে থেকেও কাজ করা হতো না। আমাকে বাদ দিয়ে দিত।’

default-image

ক্যারিয়ারের শুরুর দিকে কোনো নির্মাতা শুটিংয়ের জন্য ডাকলেই মুশফিক খুশি হতেন। ছোট হোক, তবু নিজের সেরা কাজটা করে দিতে চেষ্টা করতেন। কিন্তু কিছু ঘটনা তাঁর মন খারাপ করে দিত।

সেসব স্মরণ করে তিনি বলেন, ‘খুশি মনে মুখে মেকআপ নিয়ে বসে আছি। অপেক্ষা করছি ক্যামেরার সামনে দাঁড়াব। তখন পরিচালক এসে বলছেন, তোমাকে কাস্ট করতে পারছি না। নাটকের তারকারা আমার জায়গায় পরিচিত মুখ চাইছিলেন। সেদিন আমার জায়গায় তাঁরা আরেকজন পরিচিত মুখ নিলেন। সেদিন সন্ধ্যার সময় মুখে মেকআপ নিয়ে বাসায় ফেরাটা কষ্টের ছিল। সেই মুহূর্ত ভুলতে পারি না। একজন শিল্পীর জন্য এটা খুবই কষ্টের। এসব ঘটনায় কষ্ট পেতাম, কিন্তু ভেঙে পড়িনি।’

default-image

এসব ঘটনায় তিনি নিজের প্রতি আস্থা হারাননি। সব সময় স্বপ্ন দেখেছেন সামনে এগিয়ে যাওয়ার। সেভাবেই নিজেকে প্রস্তুত করে, নতুন উদ্যমে কাজ করে গেছেন।

এখন ভালোবাসা দিবসের বেশ কিছু নাটকে কাজ করছেন মুশফিক। অন্যদিকে ‘আয়না’ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মানসুর আলম। নির্মাতা জানান, মিডিয়ায় কাজ করতে গিয়ে বিভিন্ন সময় তিনি জুনিয়র অভিনেতার সংগ্রাম দেখেছেন। সেই গল্পগুলোকেই ফিকশন আকারে পর্দায় ফুটিয়ে তুলেছেন। আজ রাত ৮টা ৫ মিনিটে আরটিভিতে দেখা যাবে নাটকটি। এতে আরও অভিনয় করেছেন চিত্রলেখা গুহ, নরেশ ভূঁইয়া, তানিয়া বৃষ্টি প্রমুখ।

default-image
বিজ্ঞাপন
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন