আজ শনিবার ছিল অভিনয়শিল্পী সংঘের বার্ষিক সাধারণ সভা। সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে সভার উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান ও সাংসদ আসাদুজ্জামান নূর। দুই-তৃতীয়াংশ সদস্যের উপস্থিতিতে পাস করা হয় অর্থ সম্পাদকের বিল, সাধারণ সম্পাদকের প্রতিবেদন ও গঠনতন্ত্রের প্রস্তাবিত কিছু ধারা। পাশাপাশি গঠন করা হয় নির্বাচন কমিশন। খায়রুল আলম সবুজকে নির্বাচন কমিশনার ও মামুনুর রশীদকে আপিল বিভাগের প্রধান করে গঠিত ৬ সদস্যের এ কমিটি আগামী তিন মাসের মধ্যে নির্বাচনের আয়োজন করবে। নির্বাচনের মাধ্যমে আসা নতুন কমিটির মেয়াদ এক বছর বাড়িয়ে তিন বছর করার সিদ্ধান্ত হয়েছে।

জমজমাট আড্ডা ও মুক্ত আলোচনার মাধ্যমে বিদায়ী কমিটির কাছে নিজেদের চাহিদা ও অভিযোগ তুলে ধরেন সদস্যরা। মুক্ত আলোচনায় অভিনেতা জামিল আহমেদ বলেন, ‘মোশাররফ করিম, ফারুক আহমেদ ও আমার নামে ৫০ কোটি টাকা মানহানির মামলা করেছেন কুমিল্লার এক আইনজীবী। আমাদের বিরুদ্ধে অভিযোগ, আমরা আইনজীবীদের কটাক্ষ করে নাটকে সংলাপ বলেছি। আপনারাই বলে দিন, আমরা কোন কোন চরিত্রে অভিনয় করতে পারব না।’ এ প্রসঙ্গে নাট্যকার বৃন্দাবন দাস বলেন, ‘সংগঠনের মাধ্যমে জোরালো দাবি তোলেন, নাটকে অন্যায়-অবিচার দেখাব, সেটা যে চরিত্র হোক। এই জায়গায় সংগঠনের পক্ষ থেকে শক্তিশালী ভূমিকা পালন করেন।’

সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে সংগঠনের ওয়েবসাইট উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। তিনি ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন প্রতিমন্ত্রী মুরাদ হাসান, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, চিত্রনায়ক আলমগীর, অভিনেতা তারিক আনাম খান, সালাহউদ্দিন লাভলু, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া প্রমুখ।

সাংস্কৃতিক পর্বে বড় পর্দায় দেখানো হয় জ্যেষ্ঠ তিন অভিনয়শিল্পীকে নিয়ে তথ্যচিত্র। মামুনুর রশীদ ও দিলারা জামানকে নিয়ে তথ্যচিত্র বানিয়েছেন সুজাত শিমুল এবং মাসুদ আলী খানকে নিয়ে রাজীব সালেহীন। প্রতিমন্ত্রী মুরাদের সঙ্গে দ্বৈতকণ্ঠে ‘মন শুধু মন ছুঁয়েছে’ গেয়ে শোনান তারিন। এ ছাড়া গান করেন চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে প্রতীকী সদস্য করে নেয় অভিনয়শিল্পী সংঘ।