হাসান মাসুদ
হাসান মাসুদ ছবি সংগৃহীত

হাসান মাসুদ নাটকের মানুষ ছিলেন না। ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ ছবিতে অন্য রকম একটি চরিত্রে তাঁকে পাওয়া যায়। অভিষেক সিনেমাটি দিয়েই দর্শকের নজরবন্দী হয়ে যান এই অভিনেতা। পরে টেলিভিশন ধারাবাহিক ‘৬৯’-এ কাজ শুরু করেন। বলাই বাহুল্য, দারুণ জনপ্রিয়তা পান এই অভিনেতা।

তারপর একের পর এক নাটকে অভিনয় করেছেন তিনি। ২০১৬ সালে নীরবে সরে যান বিনোদন অঙ্গন থেকে। কেটে যায় প্রায় চার বছর। সিদ্ধান্ত নেন, নাটকে আর ফিরবেন না। কিন্তু সেই সিদ্ধান্তে বেশি দিন অটল থাকা হল না এই অভিনেতার। অভিনয়ে ফিরেছেন তিনি। এখন থেকে আবার অভিনয়ে নিয়মিত হবেন হাসান মাসুদ।

বিজ্ঞাপন
default-image
অভিনয় যখন ছেড়ে দিই, তখন সিদ্ধান্ত নিয়েছিলাম আর অভিনয়ে ফিরব না। পরে মনে হলো, আমাকে অভিনয়টাই করতে হবে। একটা কর্ম দরকার। এই বয়সে কোনো চাকরি তো করতে পারব না। দর্শক যেহেতু আমার অভিনয় পছন্দ করেন, এ কারণে নাটকেই ফিরলাম আবার।
হাসান মাসুদ

হাসান মাসুদ ফিরেছেন জানার পরই অনেক নির্মাতা যোগাযোগ করেছিলেন। দিয়েছিলেন কাজের প্রস্তাব। তবে তিনি সিদ্ধান্ত নিয়েছেন, ঢালাও কাজ আর করবেন না। এ কারণে প্রায় ১০টি নাটকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন এই অভিনেতা। কেন ছেড়েছিলেন অভিনয় অঙ্গন, কী ভেবে আবার ফিরলেন? জানতে চাইলে হাসান মাসুদ বলেন, ‘অভিনয় যখন ছেড়ে দিই, তখন সিদ্ধান্ত নিয়েছিলাম আর অভিনয়ে ফিরব না। পরে মনে হলো, আমাকে অভিনয়টাই করতে হবে। একটা কর্ম দরকার। এই বয়সে কোনো চাকরি তো করতে পারব না। দর্শক যেহেতু আমার অভিনয় পছন্দ করেন, এ কারণে নাটকেই ফিরলাম আবার।’

ভালো গল্প, চরিত্র, পরিচিত মানুষ পেলে নিয়মিত অভিনয় করতে চান হাসান মাসুদ। সেই মোতাবেক একটি কাজ তিনি শুরুও করে দিতেন। গত মাসে শুরু হওয়ার কথা ছিল একটি ধারাবাহিকের শুটিং। সেই নাটকের নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় কাজটি যায় পিছিয়ে।

default-image

এই নির্মাতার সঙ্গে কাজে ফেরা প্রসঙ্গে তিনি বলেন, ‘তাঁর সঙ্গে বেশ কিছু ভালো কাজ করেছি। এবার ফিরে শুটিং সেটে গিয়ে দেখি, কাজের পরিবেশ আগের চেয়ে উন্নত হয়েছে।’ এখনকার নাটকগুলো কেমন লাগে তাঁর? এ প্রশ্নে মাসুদ বলেন, ‘এখনকার নাটক খুব একটা দেখা হয় না। তবে শুনেছি, এখন এক দিনে একটি নাটকের শুটিং শেষ করা হয়। ভালো মানের একটা নাটক কখনোই এক দিনে শুটিং করা সম্ভব নয়। এতে একজন অভিনেতাকে শুষে নেওয়া হয়। এসব কারণে নাটকে ফেরার পরই ১০টি নাটকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। নাটকগুলোর দৈর্ঘ্য হওয়ার কথা ছিল ৭০ মিনিট। কিন্তু দেখলাম প্রতিটি নাটক এক দিনে শুটিং করতে হবে। তাঁরা চেয়েছিল আমাকে শুষে নিতে, ন্যায্য পারিশ্রমিকও তাঁরা দেবেন না। সেই কারণে আমি প্রস্তাব ফিরিয়ে দিয়েছি। কারণ, ১০ দিনে ১০টি নাটকে অভিনয় করা আমার পক্ষে সম্ভব নয়।’

‘হিট’ নামে একটি ধারাবাহিক দিয়ে কাজ শুরু করছেন মাসুদ। সেই নাটকে একজন সেলুনমালিকের ভূমিকায় অভিনয় করছেন তিনি। নাটকে তাঁর সহশিল্পী হিসেবে থাকবেন সাজু খাদেম, আশনা হাবিব ভাবনা, মনিরা আক্তার মিঠু, ইশতিয়াক আহমেদ, মুকিত জাকারিয়া, সারিকা সাবাহ প্রমুখ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0