এই ধারাবাহিক নাটকের গল্পে দেখা যাবে, শৈশবে মাতৃহারা হয় আমেনা। মাকে হারিয়ে আমেনা নিজেই যেন মা হয়ে ওঠে। ছোট ভাইকে কোলে তুলে নিয়ে মায়ের মমতায় লালন করতে থাকে। বাবা আবার বিয়ে করার সিদ্ধান্ত নিলে অজানা আশঙ্কায় দুলে ওঠে আমেনার মন। কেমন হবে সৎমা? সময়ের নিয়মে ইচ্ছার বিরুদ্ধে আমেনাকে বসতে হয় বিয়ের পিঁড়িতে। কেমন হবে নতুন সংসার, এই ভয়ে বুক কাঁপে তার। একান্নবর্তী সংসারে শ্বশুরবাড়িতে ঠাঁই হয় আমেনার।

default-image

এরপর ঘটে বঙ্গভঙ্গের ঘটনা। সেই ঘটনার আঁচ এসে পড়ে আমেনার সংসারে। স্বাধীনতাসংগ্রামে যোগ দিতে গিয়ে মারা যায় আমেনার কিশোর বয়সী প্রথম পুত্রসন্তান। এই শোক নতুন মানুষ হিসেবে তৈরি করে আমেনাকে। পৃথিবীজুড়ে তখন শুরু হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধ। সেই প্রভাবও এসে পড়ে এই বঙ্গদেশে। বদলে যেতে শুরু করে জীবন। একান্নবর্তী পরিবারের মেজ বউ আমেনা নিজেকে তৈরি করে চলছে, যা তাকে বদলে দেয়। নিজের অজান্তেই এক অন্য মানুষকে সে নিজের মধ্যে খুঁজে পায়। আঁকড়ে থাকে নিজের দেশের মাটি। একসময় শেষ হবে তার এই পরিক্রমা।

default-image

‘আগুন পাখি’ মূলত সেই মেয়ের জীবনচরিত, যার প্রতিটি স্তরে রয়েছে বেড়ে ওঠার গল্প। নিজেকে ছাপিয়ে যাওয়ার এক যাত্রা। মানবজীবনের এই গল্প দেশকালের ব্যবধান ঘুচিয়ে সব শ্রেণির দর্শকের কাছে চিত্তাকর্ষক হয়ে উঠবে। এস জে মোশন পিকচার্সের প্রযোজনায় ধারাবাহিক নাটকটি পরিচালনা করেন পারভেজ আমিন। এই নাটকে অভিনয় করেছেন শম্পা রেজা, শহীদুজ্জামান সেলিম, আজাদ আবুল কালাম, গোলাম ফরিদা ছন্দা, আহছানুল হক মিনু, মৌটুসী বিশ্বাস, ইনতেখাব দিনার, নাজনিন হাসান চুমকী, বৈশাখী প্রমুখ।

default-image
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন