আজ বিটিভিতে ‘ইত্যাদি’

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেতফাগুন অডিও ভিশনের সৌজন্যে

মৌলভীবাজারে ঘন সবুজ অরণ্য, পাহাড়ের বুকে মুগ্ধতা ছড়ানো চায়ের বাগান, লেক আর অসাধারণ নৈসর্গিক দৃশ্যের সঙ্গে মিল রেখে চা–গাছ দিয়ে সাজানো মঞ্চে ধারণ করা হয় এবারের অনুষ্ঠান। অনুষ্ঠানটি ধারণ করা হয় ১৫ ডিসেম্বর। ‘ইত্যাদি’র ধারণ উপলক্ষে পুরো মৌলভীবাজার জেলায় ছিল উৎসবের আমেজ।

আরও পড়ুন

গত শুক্রবার বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয় গত বছরের শেষ ইত্যাদি। আজ শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে অনুষ্ঠানটি আবার প্রচার করা হবে। বরাবরের মতো আজকের ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে তাঁরই প্রযোজনা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন।

এবারের অনুষ্ঠানে আঞ্চলিক ভাষায় একটি ভিন্ন রকম প্রেমের গানে কণ্ঠ দেন মৌলভীবাজারের সন্তান কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী ও সিলেটের সন্তান তসিবা। গানটির কথা লিখেছেন রামাচরণ, সুর করেছেন আকাশ মাহমুদ। এ ছাড়া মৌলভীবাজারকে নিয়ে মনিরুজ্জামান পলাশের কথায়, হানিফ সংকেতের সুরে এবং মেহেদির সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন মৌলভীবাজারেরই স্থানীয় শতাধিক নৃত্যশিল্পী। নাচটির কোরিওগ্রাফি করেন খাজা সালাউদ্দিন, কণ্ঠ দেন পুলক, তানজিনা রুমা, মোমিন বিশ্বাস ও নোশিন তাবাসসুম স্মরণ।

দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান মৌলভীবাজারকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকদের মধ্য থেকে চারজনকে নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেন স্থানীয় বাঙালি ও মণিপুরি সম্প্রদায়ের কয়েকজন নৃত্য ও বাদ্যযন্ত্রশিল্পী।

শিকড়সন্ধানী ‘ইত্যাদি’ সব সময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিবেদিত মানুষদের তুলে ধরার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলের অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। আর সেই ধারাবাহিকতায় এবারের পর্বেও রয়েছে কয়েকটি প্রতিবেদন। রয়েছে মৌলভীবাজারের ওপর একটি তথ্যভিত্তিক প্রতিবেদন। ব্যতিক্রমী পলিথিনের হাটের ওপর রয়েছে আর একটি জনসচেতনতামূলক প্রতিবেদন।

নিয়মিত অন্যান্য পর্বসহ রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু নাট্যাংশ। খাঁটি মাটির মানুষ, নিত্যপণ্যের মূল্যে নিম্নবিত্তের নাভিশ্বাস, দুয়ারে খাবারের দুশ্চিন্তায় অভিভাবক, তারকা বাজার, মূল্যহীনকে মূল্যবান বানানোর পরিণতি, সাংস্কৃতিক ঐতিহ্যের করুণ হাল, ঘরোয়া অশান্তি, অযথা কথা, ওপরে ওঠার শিক্ষাসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।