অতিরিক্ত শীতে কি অন্যান্য তরল পদার্থের মতো রক্তও ঘন হয়?

অতিরিক্ত শীতে টেস্ট টিউবে সংগৃহীত রক্তের ঘনত্ব বৃদ্ধি পেতে পারে
ছবি: পেক্সেলস

ঠান্ডায় সাধারণত তরল পদার্থ ক্রমে ঘন হয় এবং একসময় হিমাঙ্কের নিচে নেমে গেলে জমাট বাঁধে। মানুষের শরীরের রক্তও তরল। তাহলে কি অতিরিক্ত শীতে শরীরের রক্ত জমে ঘন হয়ে যায়?

না, শীতকালে রক্তের ঘনত্ব বৃদ্ধি পাওয়ার কোনো কারণ নেই। বরং গরমকালে বাড়লেও বাড়তে পারে, সেটা ভিন্ন কারণে। মানুষ উষ্ণ রক্তের প্রাণী। শীত যত বেশি হোক না কেন, শরীরের তাপমাত্রা কিন্তু ৩৭ ডিগ্রি সেলসিয়াসেই স্থির থাকে। অতিরিক্ত শীতে যদি কারও শরীরের তাপমাত্রা খুব কমে যায় তাহলে সে অসুস্থ হয়ে পড়বে, এমনকি তার জীবন বিপন্ন হতে পারে। সুতরাং শীতকালের সঙ্গে রক্তের ঘনত্বের কোনো সম্পর্ক নেই।

কিন্তু গরমকালে শরীরের তাপমাত্রা ঠিক রাখার জন্য ঘাম বের হয়। অতিরিক্ত ঘামে শরীরের জলীয় অংশ কমে যেতে পারে। তখন রক্তের ঘনত্ব বেড়ে যায়। রক্তের ঘনত্ব নিয়ন্ত্রিত হয় মূলত কিডনি ও মস্তিষ্কের কার্যক্রমের মাধ্যমে। শরীর থেকে কতটা তরল প্রস্রাব হিসেবে বের করে দেবে সেটা নির্ধারণ করে কিডনি।

শীতকালের সঙ্গে রক্তের ঘনত্বের কোনো সম্পর্ক নেই
ছবি: পেক্সেলস

আর মস্তিষ্ক রক্তের মধ্যের তরল পদার্থের ঘনত্ব সম্পর্কে ধারণা লাভ করে এবং কতটা পানি পান করা দরকার সে ব্যাপারে নির্দেশ পাঠায়। বেশি পানির দরকার হলে মানুষ তৃষ্ণা অনুভব করে।

এসব ক্ষেত্রে হরমোনের সাহায্যেও প্রয়োজনীয় সংকেত প্রেরণ করা হয়। সুতরাং শীতকালে রক্ত ঘন হয় না। এখানে রক্ত বলতে বোঝানো হচ্ছে শরীরের ভেতরে প্রবাহমান রক্ত। যদি কিছু রক্ত শরীর থেকে বের করে কোনো টেস্ট টিউবে রাখা হয়, তাহলে অবশ্য অতিরিক্ত শীতে সেই সংগৃহীত রক্তের ঘনত্ব বৃদ্ধি পেতে পারে।

আরও পড়ুন