default-image

দিন তিনেক আগে টুইটারে সন্তানের সঙ্গে একটি ছবি পোস্ট করেছেন ইলন মাস্ক। আদুরে সে ছবিতে বাবার টি-শার্ট ধরে টানছে বেবি মাস্ক। বাবার অবশ্য সেদিকে ভ্রুক্ষেপ নেই, তিনি ফোনে কথা বলেই যাচ্ছেন।

যাঁর ছবি, তাঁর খোঁজ না থাকুক, তবে টুইটারবাসীদের ঘুম উবে গেছে। দিন নেই, রাত নেই, সে ছবি নিয়েই পোস্ট চালাচালি চলছে। বেবি মাস্ক কিন্তু এরই মধ্যে বাবার মতোই সুপারস্টার হয়ে উঠেছে। যা করছে, তা-ই খবরের শিরোনাম হচ্ছে। সবচেয়ে বেশি শিরোনাম হয়েছে বোধ হয় নাম রাখার সময়।

কানাডীয় সংগীতশিল্পী গ্রাইমস আর উদ্যোক্তা ইলন মাস্ক তাঁদের প্রথম সন্তানের এমনই অদ্ভুত নাম রাখলেন যে মানুষ মাথা চুলকেও এর উচ্চারণ বের করতে পারল না। শেষমেশ খোদ ইলন মাস্ককেই পর্দার সামনে এসে বলতে হলো, কীভাবে তিনি ছেলের নাম উচ্চারণ করেন। আর টুইটারে সে নামের ব্যাখ্যাও দিলেন গ্রাইমস।

গ্রাইমস ও ইলন মাস্ক তাঁদের প্রথম সন্তানের নাম রেখেছেন X Æ A-Xii। নাম যেমন অদ্ভুত, উচ্চারণ তেমন নয়। ইউটিউব শো দ্য জো রোগান এক্সপেরিয়েন্সে ইলন মাস্ক জানিয়েছেন তাঁর সন্তানের নামের উচ্চারণ করতে হবে, ‘এক্স অ্যাশ এ টুয়েলভ’।

অদ্ভুত সব কাজের জন্য ইলন মাস্কের পরিচিত আছে। তবে এমন নাম দেওয়ার পেছনের মানুষটি তিনি নন, বরং এর জন্য বাহবা পাবেন তাঁর সঙ্গী গ্রাইমস (কেউ কেউ তিরস্কারও করছেন!)। মাস্ক কেবল শেষের ‘এ টুয়েলভ’ যোগ করেছেন।

বিজ্ঞাপন

টুইটারে গ্রাইমস এমন নামের একটা ব্যাখ্যা দিয়েছেন। ছোটবেলায় অঙ্ক কষার সময় যে এক্সের মান আমরা ধরে নিতাম, শুরুর X ঠিক তা–ই। সেটি অজানা ভ্যারিয়েবল। Æ অক্ষরটি ড্যানিশ, নরওয়েজীয়সহ বেশ কিছু ভাষায় ব্যবহার করা হয়, যার উচ্চারণ ‘অ্যাশ’। তবে অনেকেই ‘এ’ ও ‘ই’ অক্ষর দুটি আলাদা করে উচ্চারণ করে। গ্রাইমসও তা-ই করেছেন। বলেছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআইয়ের উচ্চারণের অপভ্রংশ হিসেবে তিনি Æ অক্ষরটি ব্যবহার করেছেন। আর A-12 হলো SR-17 মডেলের বিমানের পূর্বসূরি বলে জানিয়েছেন গ্রাইমস। বিমানটি তাঁদের সবচেয়ে পছন্দের। গ্রাইমস লিখেছেন, ‘আক্রমণ নয়, রক্ষণ নয়, কেবলই গতি। যুদ্ধের জন্য ভালো, তবে করে না ক্ষতি।’ পরে মাস্ক সংশোধন করে দিয়েছেন, জানিয়েছেন, এসআর-১৭ নয়, সেটি হবে এসআর-৭১।

default-image

গত বছর ৪ মে সন্তান জন্ম নেওয়ায় ইলন মাস্ক বেশ আনন্দিত। কারণ দিনটি স্টার ওয়ার্স ডে হিসেবে পরিচিত। গ্রাইমস ও মাস্কের সন্তানের জন্য আমরাও শুভকামনা জানাই, বলতে চাই, ‘মে দ্য ফোর্থ (ফোর্স) বি উইথ ইউ।’

একটু থামুন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন