এই ছোট্ট ফুলগাছের ছলাকলা আপনাকে বিস্মিত করবে

প্রথম যখন বলা হলো ‘উদ্ভিদেরও প্রাণ আছে’, তখন অনেকেই তা মেনে নিতে দ্বিধাগ্রস্ত ছিলেন। আজ যখন বলা হচ্ছে, বিজ্ঞানীরা উদ্ভিদের ভাষা বোঝার চেষ্টা করছেন, তখনো অনেকেই আবারও সন্দিহান। তবে বিজ্ঞানীরা এখন জোর দিয়েই বলছেন, উদ্ভিদকুল শিকড়ের সাহায্যে একে–অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারে। আর তাই এ নিয়ে ব্যাপক গবেষণাও হচ্ছে। গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা বিস্ময়ের সঙ্গে আরও লক্ষ করছেন যে মস্তিষ্কবিহীন হয়েও উদ্ভিদের চমকে দেওয়ার মতো বুদ্ধিমত্তা রয়েছে।

মস্তিষ্ক না থাকলেও ফ্রিটিলারিয়া দেলাভায়ি নামের এই ফুলগাছ মাথা খাটাতে জানে
সংগৃহীত

উদ্ভিদভোজী প্রাণীদের থেকে রেহাই পেতে অনেক উদ্ভিদ যে ছদ্মবেশ ধারণ করে লুকিয়ে থাকে, এ খবর বিজ্ঞানীরা রাখেন। তবে ইদানীং উদ্ভিদবিজ্ঞানীরা একটি বিশেষ উদ্ভিদের খবর দিচ্ছেন আমাদের। সে উদ্ভিদের নাম হচ্ছে ফ্রিটিলারিয়া দেলাভায়ি (Fritillaria Delavayi)। উদ্ভিদটি মানুষের নজর এড়াতে নিজেকে লুকিয়ে ফেলতে সক্ষম হয়েছে।

ফ্রিটিলারিয়ার এই প্রজাতিটি চমৎকার একটি ফুলের গাছ, চীনের দক্ষিণ-পশ্চিমে হেনগডুয়ান পর্বতের ওপরের দিকে খাড়া ঢালে এবং কঠিন পাথরের বুকে জন্মায়। এর খুব সুনাম ঔষধি গুণ আছে বলে। আর তাই প্রায় দুই হাজার বছর ধরে অনেক কষ্ট করে চীনারা উদ্ভিদটি সংগ্রহ করে আসছে। সংগ্রহকারীরা উদ্ভিদটি মূলসহ তুলে ফেলে। বহু বছর ধরে এভাবে মানুষের হাতে প্রাণ দিতে গিয়ে ফ্রিটিলারিয়া বিলুপ্ত হওয়ার পথে। তাই বাধ্য হয়ে মানুষের নজর থেকে নিজেদের আড়াল করার কৌশল রপ্ত করেছে এরা।

মানুষের হাত থেকে রেহাই পেতেই ছদ্মবেশ ধারণ করে এরা
সংগৃহীত

বিজ্ঞানীরা খেয়াল করেছেন, এই উদ্ভিদ যেখানে জন্মায়, সেখানকার পাথরের রংই ধারণ করে। আর তাই কাছে থেকেও সহজে চোখে পড়ে না। ফলে অনেক ক্ষেত্রেই প্রাণসংহারী মানুষের হাত থেকে অনেক ফ্রিটিলারিয়া রেহাই পেয়ে যাচ্ছে। উদ্ভিদপ্রেমী বিজ্ঞানীরা এমন কৌশলে দারুণ বিস্মিত। চীনের কুনমিং উদ্ভিদবিজ্ঞান ইনস্টিটিউট এবং যুক্তরাজ্যের এক্সেটর বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ বিষয়ে দীর্ঘদিন গবেষণা করার পর গত ২০ নভেম্বর নামকরা জার্নাল কারেন্ট বায়োলজিতে একটি পূর্ণাঙ্গ নিবন্ধ প্রকাশ করেছেন। মানুষের হাত থেকে রেহাই পেতে উদ্ভিদের এমন কৌশল অবলম্বন এই প্রথম বিজ্ঞানীদের নজরে এল।

চীনের দক্ষিণ-পশ্চিমে দাঁড়িয়ে থাকা হেনগডুয়ান পর্বতেই মেলে ফ্রিটিলারিয়া দেলাভায়ি নামের বিচিত্র ফুলগাছটি
উইকিপিডিয়া

উদ্ভিদের মস্তিষ্ক নেই, কিন্তু তাই বলে তাদের বুদ্ধিমত্তা সম্পর্কে বিজ্ঞানীদের আর কোনো সন্দেহ নেই। আর তাই আমাদের জীবনের জন্য যেমন আমরা উদ্ভিদজগতের কাছে ঋণী, তেমনি উদ্ভিদের কাছে আমাদের অনেক কিছু শেখারও আছে। উদ্ভিদ তাদের সব রহস্য এখনো আমাদের কাছে উম্মোচন করেনি।

ধাঁধা

বলুন দেখি, এখানে কোথায় ফ্রিটিলারিয়া দেলাভায়ি নামের উদ্ভিদটি লুকিয়ে আছে
সংগৃহীত