খুব কাছে থেকে টিভি দেখলে কি চোখ নষ্ট হয়?

একটু দূর থেকেই টেলিভিশন দেখা ভালো। কিন্তু শিশুরা সেটা মানতে চায় না। প্রায়ই তারা টেলিভিশনের একেবারে কাছে গিয়ে বসে। কারণ, কাছ থেকে ছবি বেশি ভালো দেখা যায়। তখন অভিভাবকেরা শঙ্কিত হন। বাচ্চাদের চোখ নষ্ট হতে পারে বলে ধারণা করা হয়।

বিশেষজ্ঞরা অবশ্য সে রকম মনে করেন না। তাঁরা ব্যাপারটা অন্যভাবে ব্যাখ্যা করেন। কোনো কাছের জিনিসের ওপর দৃষ্টি নিবদ্ধ করার সময় শিশুদের চোখে তুলনামূলক কম চাপ পড়ে। বয়স্কদের জন্য এ ব্যাপারটা একটু কঠিন। কারণ, কোনো কাছের বা দূরের জিনিসের ওপর দৃষ্টি কেন্দ্রীভূত করার জন্য চোখের লেন্সের যতটা নমনীয়তা ও স্থিতিস্থাপকতা থাকা দরকার, তা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে। শিশুদের চোখ সেদিক থেকে বেশি দক্ষ। তাই টেলিভিশনের খুব কাছে বসে দেখতে তাদের তেমন অসুবিধা হয় না।

তাহলে তারা কেন দূরে বসবে? কিন্তু কোনো শিশু যদি সব সময়ই খুব কাছ থেকে টিভি দেখতে চায় এবং তা না হলে পরিষ্কার ছবি দেখতে তার অসুবিধা হয়, তাহলে বুঝতে হবে তার চোখে সমস্যা আছে। তাকে চোখের চিকিৎসকের কাছে নেওয়া যেতে পারে। দৃষ্টি-ক্ষীণতার (মাইওপিয়া) সমস্যা আছে কি না, পরীক্ষা করা দরকার।

কম্পিউটারের সামনে বসে বেশিক্ষণ কাজ করলেও চোখে ক্লান্তি আসে
ছবি: পেক্সেলস

অনেক ব্যাপারেই মা–বাবারা শিশুদের চোখ নষ্ট হওয়ার আশঙ্কা করেন। যেমন, স্বল্প আলোয় বই পড়লে শিশুদের সাবধান করা হয়। কম আলোয় বেশিক্ষণ পড়লে ক্ষতি না হলেও চোখ দ্রুতই ক্লান্ত হয়ে যায়। কম্পিউটারের সামনে বসে বেশিক্ষণ কাজ করলেও এ ক্লান্তি আসে। এ সময় মাঝে মাঝে চোখকে বিশ্রাম দেওয়া দরকার। দূরের দিকে কিছুক্ষণ তাকিয়ে চোখের ক্লান্তি দূর করা যায়।