default-image
একজন পুরুষ নানা পরিপ্রেক্ষিতে তার পরিচয় বদলে ফেলে। কখনো সে সন্তান, কখনো ভাই, কখনো স্বামী, আবার একসময় সে বাবা। এই যে এতগুলো চরিত্র, এগুলোর সবই যিনি শতভাগ ঠিকঠাক পালন করতে পারবেন, আমার চোখে তিনিই প্রকৃত পুরুষ।
নোবেল, বাংলাদেশি মডেল

আসল পুরুষ কে বা কারা? এই প্রশ্ন করার পর প্রথমে ওপরের কথাটিই বললেন নোবেল। তাঁর মতে, সাধারণত কেউ হয়তো সন্তানের দায়িত্ব পালন করতে গিয়ে স্বামীর দায়িত্ব পালনে ঢিলেঢালা হয়ে পড়েন। আবার অনেক সময় কর্মক্ষেত্রের চাপে পারিবারিক অনেক কিছু ভুলে যান। এ সময় পুরুষের পাশে বন্ধু হয়ে দাঁড়াতে পারেন তাঁর স্ত্রী। মা–বাবার ৫০তম বিবাহবার্ষিকী ভুলে গেলে স্ত্রী তাঁকে মনে করিয়ে দিতে পারেন। তবে সে ক্ষেত্রে পুরুষকে হতে হবে স্ত্রীর প্রতি বিশ্বস্ত, তাঁকেও একইভাবে বুঝতে হবে।

সন্তান যখন নিজের কোনো সিদ্ধান্ত জানাবে, তখন তাকে ঠিকঠাক বুঝতে হবে। আপনি নিজের পুরোনো সিদ্ধান্তে অটল থাকলে সেটা সন্তানের জন্য ক্ষতির কারণ হতে পারে। আর আপনি পিছিয়ে পড়তে পারেন আপনার আসল পুরুষ হওয়ার দৌড়ে। নোবেলের ভাষায়, ‘পুরুষকে আগে মানবিক গুণসম্পন্ন মানুষ হতে হবে।’

বিজ্ঞাপন
default-image

দেশের সাম্প্রতিক ইস্যুগুলোর দিকেও নজর দিলেন এই মডেল, ‘শুধু কাজপাগল হলে চলবে না, পুরুষকে হতে হবে সামাজিকও। নারীদের উত্ত্যক্ত করা বা ধর্ষণের মতো ঘৃণ্য কাজ করা ব্যক্তি কখনো পুরুষ হতে পারে না। তার রুচির পরিবর্তন করতে হবে। একজন প্রকৃত পুরুষ নারীর কাঁধে হাত রেখে তার সহযাত্রী হবে। আওয়াজ তুলবে ধর্ষণের বিরুদ্ধে।’

নোবেলের মতে, মাদকের বিরুদ্ধে পুরুষের যেমন থাকবে শক্ত অবস্থান, তেমনি তিনি কাজ করবেন কোভিড–১৯–এর মতো মহামারিতে, সামনের সারিতে থেকে। শিক্ষা, দারিদ্র্য বা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনও একজন প্রকৃত মানুষকে ভাবাবে, কাজ করতে উদ্বুদ্ধ করবে।

তো এবার মিলিয়ে দেখুন, কে কতটা আসল পুরুষ!

মন্তব্য পড়ুন 0