ব্যাচেলররা যেভাবে ঘর গুছিয়ে রাখবেন

করোনাকালে ব্যাচেলররা, বিশেষ করে শিক্ষার্থীদের বেশির ভাগ সময় কাটছে ঘরে। ঘরেই খাওয়া, ঘরেই নাওয়া, ঘরেই ঘোরাঘুরি। তাই ঘরটা গুছিয়ে রাখা খুব জরুরি...

বিছানা

নিজের সুস্থতা ও আরামের জন্যই আপনাকে ঘর সুন্দর করে গুছিয়ে রাখতে হবে। এ জন্য প্রথমে আপনাকে বিছানা গোছাতে হবে। বিছানা হবে প্রকৃতির মতো, মানে ঘুমিয়ে, গড়াগড়ি করে উঠলে বিছানা যে রকম থাকে, সে রকমই থাকতে দিন।

যেহেতু দিনের একটা নির্দিষ্ট অংশ বিছানায় কাটান, অতএব বিছানায় রাখুন আপনার সব প্রয়োজনীয় জিনিসপত্র। যেমন: মোবাইল ফোন, পানির বোতল, ল্যাপটপ, কলম, পত্রিকা, ক্যালেন্ডার, বডি স্প্রে ইত্যাদি। মনে রাখবেন, গরম লাগলে আপনার পরনের টি-শার্ট খুলে হ্যাঙারে রাখার কোনো প্রয়োজন নেই। বিছানায় রাখুন, খুঁজে পেতে সহজ হবে। বাইরে থেকে এসে মানিব্যাগ, চাবির রিং ও ইয়ারফোন চাইলে টেবিলে ছুড়ে রাখতে পারেন।

তবে এতে সমস্যা হলো, আপনার রুমমেট বাইরে থেকে এসে তার টি-শার্ট টেবিলের ওপর রাখতে পারে, তখন আপনার প্রয়োজনীয় জিনিসপত্র টি-শার্টের নিচে চাপা পড়বে। এতে খুঁজে পেতে কষ্ট হবে, অযথা সময় নষ্ট। অতএব এসব আপনার বিছানা কিংবা বিছানার আশপাশে রাখুন।

টেবিল

টেবিল অত্যন্ত প্রয়োজনীয় ‘পদার্থ’। এখানে আপনি যা খুশি তা রাখতে পারেন। চিপস খেয়ে চিপসের প্যাকেট, বিস্কুটের টিন কিংবা জুসের খালি বোতল। মনে রাখবেন, পরদিন বুয়া এসে নিয়ে যাবে এসব। অতএব কষ্ট করে ময়লার ঝুড়িতে ফেলবেন কেন? চাইলে আপনার ময়লা কাপড়চোপড়ও টেবিলে রাখতে পারেন। এ ছাড়া এসব কাপড়চোপড় রাখার জন্য সবচেয়ে ভালো জায়গা হচ্ছে রুমের এক কোনা। জমিয়ে রাখুন ইচ্ছামতো। নইলে পরে পরিষ্কার করতে গিয়ে দেখবেন আপনার প্যান্ট মিসিং।

মশারি

মশার আধিক্যের কারণে মশারি খুব প্রয়োজনীয় জিনিস। বিছানায় যদি মশারি লাগানো থাকে, তবে সেটা প্রতিদিন খুলে বাড়তি ঝামেলা পোহানোর কোনো দরকার নেই। একপাশ খুলে রাখলেই হবে। একবার মশারি টাঙান, সারা বছর মশামুক্ত থাকুন।

ভাবছেন, মশারি টাঙানোর জন্য দড়ি কিংবা সুতা লাগবে? না, এত ঝামেলার দরকার নেই। যেকোনো এক পাশ কষ্ট করে দড়ি কিংবা সুতা দিয়ে বেঁধে অন্য পাশ আপনার হ্যাঙারে ঝোলানো ফুলহাতা শার্ট কিংবা টি-শার্টের এক হাত টেনে বেঁধে ফেলুন।

মাল্টিপ্লাগ

মাল্টিপ্লাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। ঘরের একটা নির্দিষ্ট জায়গায় মাল্টিপ্লাগ রাখুন। সেখান থেকেই ল্যাপটপের কেব্‌ল, মোবাইল ফোনের চার্জার, স্পিকারের কেব্‌লসহ যাবতীয় কানেকশন নিন। রুমের ফাঁকা অংশে ছড়িয়ে-ছিটিয়ে থাকায় আপনার রুমকে আরও আকর্ষণীয় দেখাবে।

ভালো থাকুন, সুস্থ থাকুন, গুছিয়ে থাকুন ব্যাচেলর জীবনে।