default-image

আপনি বাড়ির বড় সন্তান

ভাইবোনদের মধ্যে সবার বড় হলে ধরে নেওয়া যেতে পারে আপনি অনেকের চেয়ে স্মার্ট। এর বংশগত কোনো কারণ নেই। ২০০৭ সালের এক গবেষণায় বলা হয়েছে, মূলত মনস্তত্ত্ব ও পারিবারিক নানা কারণে বাড়ির বড় সন্তানেরা চৌকস হয়ে থাকেন।

default-image

আপনি গান শিখেছেন

২০১১ সালের এক গবেষণায় দেখা গেছে, মাসখানেক গান শেখার পর ৪ থেকে ৬ বছর বয়সীদের ভারবাল ইন্টেলিজেন্স উন্নত হয়েছে। অর্থাৎ ভাষায় প্রকাশ করা ভাব সহজে বুঝতে পারে তারা।

default-image

আপনি ধূমপান করেন না

২০১০ সালে ইসরায়েলের ২০ হাজার তরুণের ওপর জরিপ চালিয়ে দেখা যায়, ১৮ থেকে ২১ বছর বয়সী ধূমপায়ীদের গড় আইকিউ ৯৪। অধূমপায়ীদের বেলায় সেটি ১০১।

default-image

আপনি চিকনচাকন

সুস্থ শরীরের সঙ্গে চাঙা মনের সম্পর্ক বড় নিবিড়। ২০০৬ সালের এক ফরাসি গবেষণায় বলা হয়েছে, শব্দকোষ নিয়ে প্রশ্ন করা হলে স্থূলকায় মানুষ ৪৪ শতাংশ শব্দ মনে করতে পেরেছে। আর হালকা-পাতলা গড়নের উত্তরদাতারা মনে করতে পেরেছেন ৫৬ শতাংশ শব্দ।

বিজ্ঞাপন
default-image

আপনি বাঁহাতি

সাম্প্রতিক এক গবেষণায় বাঁহাতি হওয়ার সঙ্গে ‘ডাইভারজেন্ট থিংকিং’য়ের সম্পর্ক দেখিয়েছেন গবেষকেরা। ডাইভারজেন্ট থিংকিং হলো গাইতে গাইতে গায়েনের মতো। অর্থাৎ অনেক ধরনের ধারণা নিয়ে ভাবতে ভাবতে সৃজনশীল কিছু বেরিয়ে আসা।

default-image

আপনি বিড়াল পোষেন

২০১৪ সালে করা গবেষণার ফলাফলে দেখা যায়, পোষা প্রাণী হিসেবে যাঁরা কুকুর পালেন, তাঁরা সচরাচর বহির্মুখী। আর যাঁরা বিড়াল পোষেন, তাঁরা সাধারণত বেশি বুদ্ধিমান হয়ে থাকেন।

default-image

আপনি লম্বা

যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, তিন বছর বয়স থেকে, অর্থাৎ শিশুর জীবনে স্কুলের ভূমিকা শুরু হওয়ার আগে থেকেই এবং আশৈশব লম্বা শিশুরা বরাবরই বুদ্ধিবৃত্তিক পরীক্ষায় ভালো করে থাকে।

সূত্র: বিজনেস ইনসাইডার

মন্তব্য পড়ুন 0