তাজমহল রক্ষণাবেক্ষণ নিয়ে প্রত্নতাত্ত্বিক বিভাগকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

তাজমহল। ছবি: রয়টার্স
তাজমহল। ছবি: রয়টার্স

তাজমহলের রক্ষণাবেক্ষণে গাফিলতির অভিযোগে ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগকে (এএসআই) কঠোর ভাষায় ভর্ৎসনা করেছেন দেশটির সর্বোচ্চ আদালত। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বলেছেন, ঐতিহাসিক এই সৌধে পোকামাকড় ও কীটের আক্রমণ শুরু হলেও এএসআই তা বন্ধের জন্য কোনো পদক্ষেপ নিচ্ছে না। প্রত্নতাত্ত্বিক বিভাগ এবং ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ ব্যাপারে কী ভাবছে, তা জানতে চেয়েছেন সুপ্রিম কোর্ট।

আদালতে বিচারপতি এম বি লোকুর ও বিচারপতি দীপক গুপ্তের ডিভিশন বেঞ্চ জানান, যদি প্রত্নতাত্ত্বিক বিভাগ রক্ষণাবেক্ষণের জন্য সঠিকভাবে কাজ করত, তাহলে আজ এই প্রশ্ন উঠত না।

আদালতে কেন্দ্রীয় সরকারের পক্ষে ছিলেন অতিরিক্ত সলিসিটর জেনারেল এ এন এস নাদকার্নি। তিনি ডিভিশন বেঞ্চকে জানান, আদালতের পরামর্শমতো পরিবেশ ও বন মন্ত্রণালয় আন্তর্জাতিক বিশেষজ্ঞ নিয়োগের চিন্তাভাবনা করছে।

এএসআইয়ের আইনজীবী জানান, যমুনার¯স্রোতহীন নোংরা পানির জন্য আজ তাজমহলে কীটের আক্রমণ হচ্ছে। এরই প্রত্যুত্তরে আদালত জানান, যেভাবে নিজেদের দোষ ঢাকার চেষ্টা হচ্ছে, এতে আদালত অবাক হচ্ছে।

এর আগে এ মাসেই এ-সংক্রান্ত শুনানিতে আদালত উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, তাজমহলের রং নিত্য পরিবর্তন হচ্ছে। এর অন্যতম কারণ দূষণ। সরকার এই বিষয় নিয়ে কোনো চিন্তাভাবনা করছে না। আগে তাজমহল ছিল হলদেটে, এখন হয়েছে ঘোলাটে এবং কোথায়ও সবুজাভ। তাই ঐতিহাসিক এই সৌধের যে সঠিক সংরক্ষণ হচ্ছে না, তা স্পষ্ট।

তাজমহলকে রক্ষা করার আবেদন জানিয়েছিলেন বিশিষ্ট পরিবেশবিদ এম সি মেহতা। তাঁর আইনজীবী জানান, শীর্ষ আদালত একাধিকবার নির্দেশ দিলেও তা সঠিকভাবে পালন করা হয়নি। তাই এখন তাজমহল ভয়াবহ রূপ নিতে বসেছে। তিনি বলেন, তাজমহলের নিরাপত্তাব্যবস্থাও উন্নত নয়। বেশির ভাগ জায়গায় সিসিটিভি ক্যামেরা কাজ করে না। কেন্দ্রীয় সরকার এবং উত্তর প্রদেশ রাজ্য সরকার শুধু অর্থ রোজগার ছাড়া আর কিছুই করছে না।

বিশ্বের প্রাচীন সপ্তাশ্চর্যের একটি ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে অবস্থিত তাজমহল। মুঘল সম্রাট শাহজাহান তাঁর সহধর্মিণী বেগম মমতাজের স্মৃতি রক্ষায় ভালোবাসার প্রতীক হিসেবে এই সৌধ গড়ে তোলেন। ৪২ একর জায়গাজুড়ে ১৬৩২ থেকে ১৬৫৩ সালের মধ্যে এটি তৈরি করা হয়। ১৯৮৩ সালে ইউনেসকো তাজমহলকে বিশ্বের ঐতিহ্যবাহী স্মৃতিসৌধের তালিকাভুক্ত করে। ১৬৬৬ সালে সম্রাট শাহজাহানের মৃত্যু হয়। তাজমহলের কাছেই আগ্রা দুর্গ অবস্থিত। দুটি স্থাপনাই যমুনা নদীর তীরে।