পঞ্চায়েতের ৮০-৯০ শতাংশ আসন জিততে চলেছে তৃণমূল কংগ্রেস!

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পঞ্চায়েত নির্বাচনের আগেই ঘোষণা দিয়েছিলেন, তৃণমূল এবার ১০০ শতাংশ আসনে জয়ী হবে। নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় মোট আসনের ৩৪ শতাংশ আসন পায় তৃণমূল। ১৪ মে অনুষ্ঠিত হয়েছে বাকি ৬৬ শতাংশ আসনের নির্বাচন। সেই আসনগুলোর ফল গণনার পর দেখা যাচ্ছে, মোট আসনের ৮০ থেকে ৯০ শতাংশই জিততে চলেছে তৃণমূল।

আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকে রাজ্যের ২৯১টি ভোটকেন্দ্রে ভোটের ফলাফল গণনা শুরু হয়েছে। এখন পর্যন্ত যে ফলাফল আসছে, তাতে দেখা যাচ্ছে, ৮০-৯০ শতাংশ আসনেই জিততে চলেছে তৃণমূল। দ্বিতীয় স্থানে উঠে এসেছে বিজেপি। আর তৃতীয় স্থানে বাম দল। চতুর্থ স্থানে আছে কংগ্রেস। তবে তৃণমূল থেকে বিরোধী দলগুলোর আসনসংখ্যার ব্যবধান অনেক বেশি। ফলাফলে একতরফা দাপট চলছে তৃণমূলের।

এই ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে গ্রাম পঞ্চায়েতের ৯২ হাজার ২০৪ জন প্রার্থী, পঞ্চায়েত সমিতির ২০ হাজার ৫৩৫ জন এবং জেলা পরিষদের ২ হাজার ৮৭২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ফল গণনা হচ্ছে গ্রাম পঞ্চায়েতের ৩১ হাজার ৮০২টি আসন, থানা পর্যায়ের পঞ্চায়েত সমিতির ৬ হাজার ১২৩টি এবং জেলা পর্যায়ের ৬২১টি আসনের। প্রতিটি গণনা কেন্দ্রে রয়েছে ২০টি করে গণনা টেবিল। ভোট হয়েছে অবশ্য ব্যালটে। ইভিএমে নয়।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বশেষ যে ফলাফল পাওয়া গেছে, তাতে বিরোধীদের চেয়ে প্রচুর ব্যবধানে এগিয়ে আছে তৃণমূল কংগ্রেস। গ্রাম পঞ্চায়েতের আসনে তৃণমূলের ২২ হাজার ৮৯৯ জন প্রার্থী জয়ী হয়েছে। বিজেপি জয়ী হয়েছে ৩ হাজার ৭৫ আসনে। বাম দল ৪১০টি এবং কংগ্রেস জয়ী হয়েছে ৫১২টি আসনে। ২০১৩ সালে মমতার আমলেই পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল জিতেছিল ২৫ হাজার ১৭৫টি আসনে, বাম দল জিতেছিল ১৫ হাজার ৬১৪টি আসনে, বিজেপি জিতেছিল ৫৮৪টি আসনে এবং কংগ্রেস জিতেছিল ৫ হাজার ৪৯৫টি আসনে।

থানা পর্যায়ের পঞ্চায়েত সমিতিতে এবার তৃণমূল জয়ী হয়েছে ৩ হাজার ৩৯৬টি আসনে। বিজেপি জয়ী হয়েছে ৪৮টি আসনে, বাম দল জয়ী হয়েছে ৮৭টি আসনে এবং কংগ্রেস জয়ী হয়েছে ২৩টি আসনে। গত ২০১৩ সালের নির্বাচনে তৃণমূল জিতেছিল ৫ হাজার ৩০৬টি আসনে, বাম দল জিতেছিল ২ হাজার ৮২৯টি আসনে। অন্যদিকে সেইবার বিজেপি জিতেছিল ৩৩টি ও কংগ্রেস জিতেছিল ৯১৮টি আসনে।

জেলা পরিষদে এখনো পর্যন্ত তৃণমূল জয়ী হয়েছে ৩৯১টি আসনে। বিজেপি ৯টি, বাম দল ২টি এবং এবং কংগ্রেস ২টি আসনে জয়ী হয়েছে। ২০১৩ সালে ৮২৫টি জেলা পরিষদের আসনের মধ্যে তৃণমূল জিতেছিল ৫৩১টি আসনে, বাম দল জিতেছিল ২১৩টি আসনে এবং কংগ্রেস জিতেছিল ৭৭টি আসনে। বিজেপি সেইবার কোনো আসন পায়নি।

তবে ত্রিস্তরের পঞ্চায়েত নির্বাচনের বহু আসনের ফলাফল ঘোষণা এখনো বাকি রয়েছে। গণনা এখনো চলছে। ধারণা করা হচ্ছে, তৃণমূলের ঘোষণা অনুযায়ী ১০০ শতাংশ না হলেও ৮০-৯০ শতাংশ আসনে জিততে চলেছে শাসক দল তৃণমূল।