মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

নাজিব রাজাক
নাজিব রাজাক

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কর্তৃপক্ষ। এ অভিযোগের বিষয়ে আগামীকাল বুধবার অভিযোগ গঠনের কথা।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় অর্থ তহবিল ওয়ানএমডিবি (ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ) থেকে ৭০ কোটি মার্কিন ডলার আত্মসাৎ করেছেন বলে অভিযোগ রয়েছে।

গত মে মাসে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে নাজিবকে হারিয়ে ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ওয়ানএমডিবির তহবিল তছরুপের ঘটনায় পুনরায় তদন্ত শুরুর নির্দেশ দেন। বিশাল অঙ্কের এই অর্থ উদ্ধারের অঙ্গীকারও করেন তিনি।

ওয়ানএমডিবি বিশেষ টাস্কফোর্সের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, স্থানীয় সময় আজ মঙ্গলবার বেলা ২টা ৩৫ মিনিটে নাজিব রাজাককে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। আগামীকাল সকাল সাড়ে আটটায় তাঁকে আদালতে হাজির করা হবে।

এই বিশাল অঙ্কের অর্থ তছরুপকে কেন্দ্র করে সম্প্রতি নাজিবের বাড়িঘরে অভিযান চালানো হয়েছে। বিলাসবহুল ভবন এবং মূল বাড়িসহ তাঁর সঙ্গে সংশ্লিষ্ট ছয়টি স্থানে অভিযান চালিয়ে নগদ অর্থ, গয়না, হাতব্যাগসহ এসব সম্পদের আর্থিক মূল্য ২৭ কোটি ৩০ লাখ ডলার । বাংলাদেশি মুদ্রায় যা ২ হাজার ২৩৮ কোটি ৭ লাখ টাকা।

ওয়ানএমডিবি কেলেঙ্কারি তদন্তের দায়িত্ব থাকা একটি টাস্কফোর্স গতকাল সোমবার এক বিবৃতিতে বলেছে, ৪০৮টি ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এসব হিসাবে রয়েছে ১১০ কোটি রিঙ্গিত। ওয়ানএমডিবির তহবিল থেকে এসব ব্যাংক হিসাবে অর্থ পাঠানো হয়েছিল বলে মনে করা হচ্ছে, যার মধ্যে ৮১ জন ব্যক্তি ও ৫৫টি কোম্পানি রয়েছে। ২০১১ সালের মার্চ থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসব ব্যাংক হিসাবে প্রায় ৯০০ লেনদেন হয়েছে।

টাস্কফোর্স বলেছে, ওয়ানএমডিবির অর্থ আত্মসাৎ ও তছরুপের সঙ্গে এই ব্যাংক হিসাবগুলোর যোগসূত্র থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এর আগে প্রতিষ্ঠানটি বলেছিল, একসময় নাজিব পরিচালিত রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সঙ্গে যুক্ত ব্যাংক হিসাব জব্দ করেছে তারা।

২০০৯ সালে নাজিবের প্রতিষ্ঠিত ওয়ানএমডিবির তহবিল থেকে অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগের তদন্ত হচ্ছে অন্তত ছয়টি দেশে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের করা দেওয়ানি মামলায় অভিযোগ করা হয়েছে, ওয়ানএমডিবি থেকে সাড়ে চার শ কোটি মার্কিন ডলার তছরুপের ঘটনা ঘটেছে।

কিন্তু মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন প্রাথমিকভাবে কীভাবে ৪২ মিলিয়ন রিঙ্গিত এসআরসি ইন্টারন্যাশনাল থেকে নাজিবের অ্যাকাউন্টে গেল তা খতিয়ে দেখছে। ২০১১ সালে এসআরসি তৈরি করেছিলেন তৎকালীন নাজিব সরকার। ২০১২ সালে অর্থ মন্ত্রণালয়ের অধীনে সরাসরি অন্তর্ভুক্ত করার আগে ওয়ানএমডিবির অঙ্গপ্রতিষ্ঠান ছিল এসআরসি। ওই সময় নাজিব প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী দুটো পদেই ছিলেন।