মুসলিম পরিবারের সন্তানদের নিয়ে জার্মান গোয়েন্দাদের আশঙ্কা

জার্মানির পতাকা। ছবি: এএফপি
জার্মানির পতাকা। ছবি: এএফপি

জার্মানির অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা দেশটিতে বসবাসরত বেশ কিছু মুসলিম পরিবারের সন্তানদের সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছে। বার্লিন ও উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্য দুটির বেশ কিছু পরিবারের ওপর নজরদারি করে গোয়েন্দারা জানতে পেরেছেন, তাদের নাবালক ও প্রাপ্তবয়স্ক সন্তানেরা সন্ত্রাসবাদের মদদ পাচ্ছে।

জার্মানির ফুনকে মিডিয়া গ্রুপ জার্মানির অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার একটি নতুন পরিসংখ্যানের বরাত দিয়ে বিস্তৃত প্রতিবেদন তৈরি করেছে।

প্রতিবেদনে জার্মানির গোয়েন্দা সংস্থার প্রধান হান্স গ্রিহগ মাসেনের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, এর আগে সিরিয়া ও ইরাক থেকে যুদ্ধ করে ফিরে আসা পরিবারগুলোসহ আরও কিছু মুসলিম পরিবার এবং তাদের সন্তানদের মাঝে সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার লক্ষণ দেখা যাচ্ছে। তবে যুদ্ধ থেকে ফিরে আসা পরিবারগুলোর আতঙ্কিত সন্তানদের সামাজিকভাবে পুনর্বাসনের জন্য প্রশাসন চেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১২ সাল থেকে এ পর্যন্ত জার্মানি থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হয়ে প্রায় ৯৬০ জন সিরিয়া ও ইরাকের যুদ্ধে অংশ নিতে গিয়েছিল। এদের মধ্যে এক-তৃতীয়াংশ জঙ্গি আবার জার্মানিতে ফিরে এসেছে এবং ১৫০ জন যুদ্ধে নিহত হয়েছে। জার্মানি থেকে সিরিয়া এবং ইরাকে আইএসের হয়ে যুদ্ধে যাওয়া অধিকাংশ ব্যক্তিই উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যের বাসিন্দা।

জার্মানির কিছু রাজ্যে আইন অনুযায়ী ১৪ বছর পূর্ণ হলেই গোয়েন্দা সংস্থা তাদের ওপর নজরদারি করতে পারেন। জার্মানির গোয়েন্দা সংস্থা জানিয়েছে, এ মুহূর্তে তারা মুসলিম পরিবারগুলির প্রায় ৩০০ সন্তানের ওপর নজরদারি বহাল রেখেছে।