বন্যার্তদের ছুড়ে ছুড়ে বিস্কুট দিলেন মন্ত্রী

ভাইরাল হওয়া ভিডিও থেকে ছবিটি স্ক্রিনশট নেওয়া
ভাইরাল হওয়া ভিডিও থেকে ছবিটি স্ক্রিনশট নেওয়া

ভারতের কেরালা রাজ্যে বন্যার্ত মানুষের দিকে বিস্কুটের প্যাকেট ছুড়ে ছুড়ে দিয়েছেন কর্ণাটকের মন্ত্রী এইচ ডি রেভান্না। আর এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি। গতকাল সোমবার কেরালার হাসান জেলায় বন্যাদুর্গতদের জন্য ত্রাণ শিবিরে এসে এ ঘটনা ঘটে।

এইচ ডি রেভান্না কর্ণাটকের জনসাধারণবিষয়ক মন্ত্রী। তাঁর ভাই কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। সমালোচনার মুখে কুমারস্বামী বলেন, ‘ওই ত্রাণ শিবিরে যথেষ্ট জায়গা ছিল না বলেই ওইভাবে বিস্কুট দিতে বাধ্য হয়েছিলেন তিনি।’

ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, পাশে দাঁড়িয়ে থাকা কর্মকর্তাদের হাত থেকে বিস্কুটের প্যাকেট নিয়ে তা ছুড়ে ছুড়ে দিচ্ছেন বন্যাদুর্গত মানুষের দিকে। আর ক্ষুধার্ত বন্যাদুর্গত মানুষেরা তা লুফে নিচ্ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভিডিওটি প্রথমে টিভিতে দেখানোর পরপরই পৌঁছে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। টুইটার ও ফেসবুকে রেভান্নাকে ‘অসংবেদনশীল’ বলে সমালোচনার ঝড় ওঠে।

বিজেপির নেতা এস সুরেশ কুমার এক ফেসবুক পোস্টে বলেন, ‘প্রিয় জনসাধারণবিষয়ক মন্ত্রী, এভাবে বিস্কুট ছুড়ে দেওয়াতে কিন্তু আপনার জনদরদি ভাবমূর্তি বৃদ্ধি পাবে না। ওইভাবে বিস্কুট ছুড়ে দেওয়ার পেছনে কী এক পাহাড়সম অহংবোধ আর অসামাজিক আচরণ কাজ করছিল?’

বেশ কিছু দিন থেকে কেরালায় বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনা ঘটেছে। ভারী বর্ষণ, বন্যা ও ভূমিধসে ৮ আগস্ট থেকে এখন পর্যন্ত কেরালায় ৩৫০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। প্রায় ১০ লাখ মানুষকে তাঁদের বাড়ি থেকে সরে যেতে বাধ্য করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অধীনে ২ হাজার ৬০০ কোটি রুপি বন্যার্ত মানুষের সাহায্যের জন্য দাবি জানিয়েছে কেরালা সরকার।