প্রেসিডেন্টের উড়োজাহাজ কিনে ট্যাক্সি বানাতে চান এই ব্যবসায়ী!

মেক্সিকোর প্রেসিডেন্টের উড়োজাহাজ কিনতে চাওয়া ব্যবসায়ী গুস্তাভো জিমেনিজ পনস। ছবিটি ফেসবুক থেকে নেওয়া।
মেক্সিকোর প্রেসিডেন্টের উড়োজাহাজ কিনতে চাওয়া ব্যবসায়ী গুস্তাভো জিমেনিজ পনস। ছবিটি ফেসবুক থেকে নেওয়া।

মেক্সিকোর প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বামপন্থী নেতা আন্দ্রে ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর। ক্ষমতায় বসেই প্রেসিডেন্টের জন্য বরাদ্দ উড়োজাহাজ বিক্রির ঘোষণা দিয়েছেন তিনি। এরই মধ্যে উড়োজাহাজটি কেনার জন্য এক ধনাঢ্য ব্যবসায়ী আগ্রহও দেখিয়েছেন। তবে নিজের জন্য নয়, উড়োজাহাজটিকে ট্যাক্সি হিসেবে ব্যবহার করতে চান ওই ব্যবসায়ী।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, মেক্সিকোর প্রেসিডেন্টের উড়োজাহাজ কিনতে চাওয়া ব্যবসায়ীর নাম গুস্তাভো জিমেনিজ পনস। তিনি উড়োজাহাজটি দিয়ে উবারের মতো একটি সেবা খুলতে চান। মূলত অন্যান্য দেশের প্রেসিডেন্ট ও সেলিব্রেটি ব্যক্তিদের এই উড়োজাহাজ ভাড়া দিতে চান।

স্থানীয় সংবাদপত্র রিফরমা জানিয়েছে, গত বৃহস্পতিবার মেক্সিকোর প্রেসিডেন্টের উড়োজাহাজ কেনার জন্য আগ্রহ দেখিয়েছেন গুস্তাভো জিমেনিজ পনস। এর জন্য আনুষ্ঠানিক প্রস্তাবও দিয়েছেন তিনি।

মেক্সিকোর প্রেসিডেন্টের জন্য বরাদ্দ উড়োজাহাজটি ২০১৬ সালে কেনা হয়েছিল। এটি হলো বোয়িং ড্রিমলাইনার ৭৮৭ মডেলের একটি উড়োজাহাজ। আগামী ডিসেম্বরে দেশটির প্রেসিডেন্ট হিসেবে কাজ শুরু করবেন ম্যানুয়েল লোপেজ ওব্রাডোর। সম্প্রতি তিনি উড়োজাহাজ বিক্রির সিদ্ধান্তের কথা জানান। তাঁর মতে, এটি রাষ্ট্রীয় অর্থের অপচয় এবং অহেতুক বিলাসিতা ছাড়া আর কিছু নয়।

রিফরমা আরও জানিয়েছে, ব্যবসায়ী গুস্তাভো জিমেনিজ পনস উড়োজাহাজটি ৯৯ মিলিয়ন ইউরোতে কেনার প্রস্তাব দিয়েছেন। তবে উড়োজাহাজটির প্রকৃত মূল ২২০ মিলিয়ন ডলার। গুস্তাভো প্রেসিডেন্টের উড়োজাহাজটিকে ট্যাক্সি হিসেবে ভাড়া দিতে চান। প্রতি ঘণ্টায় তিনি ভাড়া নির্ধারণ করেছেন ২০ হাজার ডলার। গুস্তাভো বলেছেন, অন্য দেশের যেসব প্রেসিডেন্টের ব্যক্তিগত উড়োজাহাজ নেই, তাঁদের এটি ভাড়া দিতে চান। এ ছাড়া রোলিং স্টোনের মতো বিভিন্ন রক ব্যান্ডের কাছেও উড়োজাহাজ ভাড়া দেওয়ার ইচ্ছে আছে এই ব্যবসায়ীর।

বিদায়ী প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো উড়োজাহাজটি কেনার আদেশ দিয়েছিলেন। উড়োজাহাজটিতে প্রেসিডেন্টের বিশ্রামের জন্য বিশেষ ব্যবস্থা আছে। গত জুলাই মাসে মেক্সিকোতে অনুষ্ঠিত নির্বাচনে বিশাল ব্যবধানে জয়লাভ করেন লোপেজ ওব্রাডোর।