কেমনিজে অভিবাসীদের ওপর হামলায় ঘটনায় ম্যার্কেলের নিন্দা

কেমনিজ শহরে গত সোমবার কার্ল মার্ক্স স্মৃতিসৌধ চত্বরে নব্য নাৎসিদের জমায়েত। ছবি: সংগৃহীত
কেমনিজ শহরে গত সোমবার কার্ল মার্ক্স স্মৃতিসৌধ চত্বরে নব্য নাৎসিদের জমায়েত। ছবি: সংগৃহীত

জার্মানির কেমনিজ শহরে অভিবাসীদের ওপর নব্য নাৎসিদের দাঙ্গা ও হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে তিনি এই নিন্দা জানান। জার্মানির মত গণতান্ত্রিক এবং সাংবিধানিক রাষ্ট্রে দাঙ্গা, হামলা, ঘৃণা ও বিদ্বেষের কোনো স্থান নেই বলে বিবৃতিতে উল্লেখ করেন ম্যার্কেল।

ওই হামলার ঘটনায় জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী হোস্ট সিহোফার নিন্দা করে নিরাপত্তার জন্য প্রয়োজনীয় আরও আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে সহযোগিতার কথা বলছেন।

গত শনিবার গভীর রাতে কেমনিজ শহরে ছুরিকাঘাতে একজনের মৃত্যুর ঘটনার পর রোববার কেমনিজ শহরজুড়ে অভিবাসীদের ওপর হামলা চালায় নব্য নাৎসিরা। শনিবারের ছুরিকাঘাতের ঘটনায় ৩৫ বছরের এক রুশ বংশোদ্ভূত জার্মান হাসপাতালে মারা যান এবং দুজন আহত হয়েছেন।

রোববার সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে জার্মান পার্লামেন্টের বিরোধী দল অল্টারনেটিভ ফর জার্মানি (এএফডি) শহরের কেন্দ্রস্থল কার্ল মার্ক্স স্মৃতিসৌধের কাছে জমায়েতের ডাক দেয়। জার্মানির বর্ণবাদী ও রক্ষণশীল দলটির জমায়েত শান্তিপূর্ণভাবে শেষ হলেও জমায়েত শেষে তাঁরা নানা রকম অভিবাসীবিদ্বেষী স্লোগান দিয়ে নগর মেলার দিকে এগিয়ে যায়। অভিবাসীবিদ্বেষী ৮০০ থেকে ১ হাজার লোকের এই মিছিল থেকে পরে শহরটির নানা স্থানে অভিবাসীদের দেখামাত্রই মারধর ও নাজেহাল করা হয়েছে।

এই দাঙ্গা-হাঙ্গামার ঘটনার পর নগরমেলা বন্ধ ঘোষণা করা হয়েছে। শহরটির মেয়র বারবারা লুদভিগ বলেন, শনিবারের ঘটনাকে কেন্দ্র করে রোববার শহরজুড়ে অভিবাসীদের ওপর হামলা ও আতঙ্ক সৃষ্টির মতো লজ্জাজনক পরিস্থিতি তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, জার্মানির পূর্বাঞ্চলের সাক্সেন রাজ্যটি গত কয়েক বছর থেকেই নব্য নাৎসি এবং রক্ষণশীল রাজনৈতিক দল এএফডি বিশাল সমর্থক গোষ্ঠী নিয়ে প্রভাব খাটিয়ে আসছে।

কেমনিজের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সোমবার সকালে জার্মান সরকারের মুখপাত্র স্টেফার্ন সাইবার্ট বলেছেন, আইন নিজ হাতে তুলে নেওয়ার বিষয়ে এবং প্রকাশ্য রাস্তায় অভিবাসীবিদ্বেষী কার্যকলাপ কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। নব্য নাৎসিরা আরও যাতে মিছিলের আয়োজন করতে না পারে, সে জন্য পুলিশ প্রস্তুত রয়েছে।