সিডনিতে সন্ত্রাসবাদের অভিযোগে শ্রীলঙ্কার এক শিক্ষার্থী আটক

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা করার অভিযোগে সিডনিতে শ্রীলঙ্কান বংশোদ্ভূত শিক্ষার্থী মোহাম্মদ কামের নিলান নিজামদীনকে আটক করেছে রাজ্য পুলিশ। ছবি: সংগৃহীত
অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা করার অভিযোগে সিডনিতে শ্রীলঙ্কান বংশোদ্ভূত শিক্ষার্থী মোহাম্মদ কামের নিলান নিজামদীনকে আটক করেছে রাজ্য পুলিশ। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনা করার অভিযোগে সিডনিতে শ্রীলঙ্কান বংশোদ্ভূত এক শিক্ষার্থীকে আটক করেছে রাজ্য পুলিশ। আটক ছাত্রের নাম মোহাম্মদ কামের নিলান নিজামদীন। সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে নিজামদীনের অফিস থেকে তাঁকে গত বৃহস্পতিবার নাটকীয়ভাবে গ্রেপ্তার করে পুলিশ।

‘সিডনি মর্নিং হেরাল্ড’-এর প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যের সিডনির অনেকগুলো গুরুত্বপূর্ণ স্থানে কয়েক মাসের মধ্যে হামলা করার পরিকল্পনা ছিল নিজামদীন নামের (২৫) এ ছাত্রের। হামলার পরিকল্পনার স্থানগুলোর মধ্যে সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের কার্যালয়, সিডনির বিখ্যাত অপেরা হাউস এবং বিভিন্ন থানা ও রেলওয়ে স্টেশন ছিল।

নিজামদীনের একটি নোট বইয়ে জঙ্গি সংস্থা ইসলামিক স্টেট (আইএস) সম্বন্ধযুক্ত অনেক তথ্যের পাশাপাশি হামলার পরিকল্পনার বিভিন্ন নকশা ছিল। নোট বইটি তাঁর এক সহকর্মীর হাতে পড়লে তিনি তৎক্ষণাৎ পুলিশকে বিষয়টি জানান। এরপর হামলার পরিকল্পনার অভিযোগের ভিত্তিতে পুলিশ নিজামদীনকে আটক করে নিয়ে যায়। তবে এখন পর্যন্ত পুলিশ অভিযোগের বিষয়ে বিবৃতি দিয়ে কিছু জানায়নি। পুলিশ নিজামদীনের বিষয়ে তদন্তে নেমেছে। নোট বইটি নিজামদীনের কি না, তা-ও এখনো স্পষ্ট নয়। তবে পুলিশ জানিয়েছে, তাঁর বিরুদ্ধে জঙ্গি সংস্থার সঙ্গে জড়িত থাকার কোনো অভিযোগ এখনো আনা হয়নি।

‘সিডনি মর্নিং হেরাল্ড’-এর খবরে বলা হয়েছে, নিজামদীন নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে ব্যবসায়িক তথ্যপ্রযুক্তি বিষয়ে পিএইচডি করছেন। তাঁর শিক্ষার্থী ভিসার মেয়াদ চলতি মাসেই শেষ হয়ে যাবে। তিনি নতুন ভিসার জন্য আবেদন করেছিলেন। নিজামদীনের সহপাঠীরা এ ঘটনায় ভীষণ শঙ্কিত। তাঁদের অনেকেই জানান, নিজামদীন একজন স্বাভাবিক মানুষ এবং তাঁকে কখনই এ ধরনের কোনো অস্বাভাবিক আচরণ করতে দেখা যায়নি।

নিজামদীন ২০১৬ সালে এনএসডব্লিউ পুলিশের সঙ্গে একটি অ্যাপ তৈরিতে কাজ করেন। অ্যাপটি দেশটির জাতীয় সংসদেও পেশ করা হয়েছিল। এমনকি গত বছর নিজামদীন ‘এনএসডব্লিউ হিরো অব দ্য উইক’ নির্বাচিত হয়েছিলেন।