বর্ণবাদীদের বিরুদ্ধে মুখ খুলতে বললেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী

জার্মানির কেমনিজ শহরে গতকাল শনিবার নব্য নাৎসি ও কট্টরপন্থী দলের সমর্থকেরা মিছিল বের করেন। ছবি: সংগৃহীত
জার্মানির কেমনিজ শহরে গতকাল শনিবার নব্য নাৎসি ও কট্টরপন্থী দলের সমর্থকেরা মিছিল বের করেন। ছবি: সংগৃহীত

নব্য নাৎসি ও বর্ণবাদী রক্ষণশীলদের আস্ফালন রুখতে জার্মানির জনগণকে সোফা ছেড়ে উঠে মুখ খুলে প্রতিবাদ করতে বলেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। গত ২৫ আগস্ট কেমনিজ শহরের কেন্দ্রে নগর মেলায় একটি মারামারির ঘটনায় ছুরিকাঘাতে একজনের মৃত্যু হয়। এর পর থেকেই নব্য নাৎসিরা এক সপ্তাহ ধরে শহরের অভিবাসীদের নানা রকম হয়রানি করছে এবং তাঁদের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণা চালিয়ে যাচ্ছে।

গতকাল শনিবার কেমনিজ শহরের কেন্দ্রে প্রায় সাত হাজার নব্য নাৎসি ও বর্ণবাদী রক্ষণশীল বিক্ষোভ করেন। এ সময় শরণার্থী, অভিবাসী ও চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। পরে আবার শহরে এসব রক্ষণশীলদের বিরুদ্ধে পাল্টা সমাবেশও হয়। তাতে অংশ নেন বিভিন্ন দলের রাজনৈতিক নেতাসহ সাড়ে চার হাজার মানুষ। শহরে পাল্টাপাল্টি মিছিল ও দাঙ্গা-হাঙ্গামা রুখতে জার্মানির বিভিন্ন রাজ্য থেকে অতিরিক্ত দাঙ্গা পুলিশ এনে মোতায়েন করা হয়। তারপরও নানা হাঙ্গামায় ১৮ ব্যক্তি আহত হয়েছেন।

গতকাল নব্য নাৎসিদের এই আস্ফালনের পর জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস এক সাক্ষাৎকারে জার্মানির জনগণকে সোফা ছেড়ে ওঠার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, নব্য নাৎসিদের বিরুদ্ধে সবাইকে মুখ খুলে সোচ্চার হতে হবে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে গণতন্ত্র ও আইনের যে শাসন বহাল আছে, তাকে সমুন্নত রাখতে হবে। আমাদের প্রজন্ম কোনো রকম সংগ্রাম বা যুদ্ধ না করেই গণতান্ত্রিক একটি দেশ পেয়েছে। এই গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে আমাদের সবাইকে রক্ষণশীলদের বিরুদ্ধে রাস্তায় নামতে হবে, প্রতিবাদ করতে হবে।’

হাইকো মাস আরও বলেন, ‘দুঃখজনক হলেও সত্য, আমাদের প্রজন্মের মানুষ আরামপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এখন রক্ষণশীলদের রুখতে আমাদের সবার উঠে দাঁড়াবার সময় এসেছে।’ তিনি আরও বলেন, কেমনিজের রাস্তায় অভিবাসীদের বিরুদ্ধে নব্য নাৎসিবাদীদের আগ্রাসী আচরণে বিদেশে জার্মানির গণতান্ত্রিক ভাবমূর্তি নষ্ট হয়েছে।

গত ২৬ আগস্ট কেমনিজ শহরে নব্য নাৎসিরা অভিবাসীদের ওপর হামলা চালায়। পরের দিন সোমবার বামপন্থী দলগুলোর প্রায় এক হাজার সমর্থক বিদেশিদের ওপর হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে জমায়েত ও মিছিল বের করেন। এ সময় কেমনিজ শহর ও সংলগ্ন এলাকায় নব্য নাৎসি ও কট্টরপন্থী দলগুলোর সমর্থকেরা পাল্টা মিছিলও বের করেছিলেন।