কাতারে বেসরকারি খাতের কর্মীদের ছুটির নিয়মকানুন

কাতারে কর্মরত বেসরকারি খাতের কর্মীদের জন্য সরকারি ছুটি কত দিন? অনেকে এই প্রশ্নের সঠিক উত্তর জানেন না। এ কারণে অনেকেই হয়তো পাওনা ছুটি থেকে বঞ্চিত হয়ে থাকেন।
কাতারে বেসরকারি খাতে কর্মরত কর্মী ও শ্রমিকেরা যেসব ছুটি উপভোগ করেন সেগুলোর মধ্যে রয়েছে—ঈদুল ফিতর উপলক্ষে তিন দিন, ঈদুল আজহা উপলক্ষে তিন দিন, ১৮ ডিসেম্বর কাতারের জাতীয় দিবস উপলক্ষে একদিন এবং পুরো বছরে আরও তিন দিন। এই দিবসগুলোতে সবাই ছুটি পাবেন এবং এতে মাসিক প্রাপ্যতে কোনো ধরনের হেরফের হবে না। তবে কাজের প্রয়োজনে যদি নিয়োগকর্তা কোনো কর্মীকে দিয়ে এই দিনগুলোতেও কাজ করান, তবে অবশ্যই এর আলাদা পারিশ্রমিক পরিশোধ করতে হবে।
এবার আসা যাক বেসরকারি খাতে কর্মরত কর্মী ও শ্রমিকদের প্রাপ্য বার্ষিক ছুটি প্রসঙ্গে। এ ব্যাপারে কাতারের শ্রম আইনে বলা আছে, যদি একজন কর্মী পাঁচ বছরের কম সময় ধরে কর্মরত থাকেন, তবে তিনি প্রতি বছর কমপক্ষে তিন সপ্তাহ বার্ষিক ছুটি পাবেন। আর যদি পাঁচ বছর বা এর বেশি সময় ধরে কর্মরত থাকেন, তবে সে ক্ষেত্রে ওই কর্মী চার সপ্তাহ মেয়াদি বার্ষিক ছুটি পাবেন।
তবে কোনো কর্মী যদি ছুটি ভোগের নির্ধারিত সময়ের আগে ছুটি নিতে চান, সে ক্ষেত্রে তিনি তাঁর কাজের মেয়াদ অনুসারে সময় পাবেন। যেমন কারও যদি বার্ষিক প্রাপ্য ছুটি চার সপ্তাহ হয়ে থাকে এবং তিনি যদি বছর পূর্ণ হওয়ার ছয় মাস আগে ছুটি নিতে চান, তবে তিনি দুই সপ্তাহের ছুটি পেতে পারেন।
কাজের চাহিদা ও সময় অনুসারে নিয়োগকর্তা তাঁর অধীনে কর্মরত কর্মীদের বার্ষিক ছুটি কাটানোর সময় নির্ধারণ করবেন। নিয়োগকর্তা চাইলে কর্মীর অনুমোদন সাপেক্ষে এই বছরের ছুটি ভাগ করে দিতে পারেন।
আবার কর্মীর আবেদন সাপেক্ষে নিয়োগকর্তা চাইলে এই বছরের অর্ধেক ছুটি আগামী বছরের প্রাপ্য ছুটির সঙ্গে যোগ করে দিতে পারেন। সে ক্ষেত্রে অবশ্যই কর্মীর পক্ষে থেকে লিখিত আবেদনপত্র থাকতে হবে।
কোনো কর্মী চাইলে নগদ অর্থের বিনিময়ে তাঁর বার্ষিক ছুটি না কাটিয়ে কাজে যোগ দিতে পারেন। তবে কোনো বিনিময় পরিশোধ ছাড়া কোনো কর্মী নিজের ছুটি বাতিল করতে পারেন না। বার্ষিক ছুটিতে যাওয়ার আগে অবশ্যই নিয়োগকর্তা তাঁর অধীনে কর্মরত কর্মীদের ছুটিকালীন বেতন পরিশোধ করবেন।
কাতারে কর্মরত থাকাকালে একজন কর্মী অসুস্থ হলে অসুস্থতাজনিত ছুটি ভোগ করতে পারবেন। তবে এই অসুস্থতাজনিত ছুটি পেতে হলে কাজে যোগদানের পর কমপক্ষে তিন মাস অতিক্রম হতে হবে। তিন মাস অতিক্রম হওয়ার পর অসুস্থতাজনিত ছুটি ভোগ করতে হলে অবশ্যই চিকিৎসকের ব্যবস্থাপত্র প্রমাণ হিসেবে উপস্থাপন করতে হবে এবং তা নিয়োগকর্তার অনুমোদিত হতে হবে।
যদি অসুস্থ থাকার সময়টি দুই সপ্তাহের বেশি না হয়, তবে অসুস্থ কর্মী তাঁর অসুস্থতাজনিত সময়ের পুরো বেতন পাবেন। আর যদি কোনো কর্মী অসুস্থ হয়ে দুই সপ্তাহের বেশি সময় ধরে কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকেন, সে ক্ষেত্রে চার সপ্তাহ পর্যন্ত তিনি অর্ধেক পারিশ্রমিক পাবেন। আর চার সপ্তাহের বেশি সময় ধরে যদি কোনো কর্মী অসুস্থ থাকেন, তবে এর বিনিময়ে তিনি কোনো পারিশ্রমিক পাবেন না।