আইসক্রিম খাইয়ে মরণাপন্ন রোগীর ইচ্ছাপূরণ

রন ম্যাককার্টনি
রন ম্যাককার্টনি

মরণাপন্ন অবস্থায় শেষবারের মতো হাসপাতালে যাওয়ার পথে আইসক্রিম খাওয়ার ইচ্ছা হয়েছিল রন ম্যাককার্টনির (৭২)। অ্যাম্বুলেন্সের মধ্যেই চিকিৎসাকর্মীদের সেই ইচ্ছার কথা জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের এই রোগী। চিকিৎসাকর্মীরাও তাঁর সে ইচ্ছা পূরণ করেছেন। পরে শেষ ইচ্ছা পূরণের পরিতৃপ্তি নিয়েই শেষনিশ্বাস ত্যাগ করলেন তিনি।

মুমূর্ষুপ্রায় একজন রোগীর প্রতি এই উদারতা দেখানোয় সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে কুইন্সল্যান্ড অ্যাম্বুলেন্স সার্ভিসের (কিউএএস) চিকিৎসাকর্মীদের প্রশংসার ফুলঝুরি বইছে। ঘটনাটি গত সপ্তাহের। বিষয়টি নিজেদের ফেসবুক পাতায় শেয়ার করেছেন কিউএএসের কর্মীরা।

ওই অ্যাম্বুলেন্স সার্ভিসের কর্মীরা বলেন, চিকিৎসাকর্মীরা যখন জানতে পারেন যে হাসপাতালে রওনা দেওয়ার আগের কয়েকটি দিন রন খুব সামান্য কিছু খেয়েছেন, তখন তাঁরা তাঁকে জিজ্ঞাসা করেন, তিনি কিছু খেতে চান কি না। জবাবে রন জানান, তিনি আইসক্রিম খেতে চান। পরে তাঁরা রনের ইচ্ছা মেটান।

এ ঘটনায় ওই অ্যাম্বুলেন্স কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদসূচক বার্তা পাঠিয়েছেন রনের স্ত্রী শ্যারন। এ বার্তায় দারুণ উৎসাহিত হয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসাকর্মীরা।

এদিকে রনের মেয়ে ড্যানিয়েল স্মিথ বলেছেন, তাঁর বাবা গত শনিবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে দীর্ঘ ১৭ বছর ধরে অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছিলেন তিনি। স্মিথ বিবিসিকে বলেন, তাঁর বাবার প্রতি যে সহৃদয়তা ও সেবার মনোভাব দেখানো হয়েছে, তাতে তাঁরা দারুণভাবে কৃতজ্ঞ। এ ছাড়া স্মিথ তাঁর ফেসবুক পাতায় লিখেছেন, ‘বাবা ওই আইসক্রিম খাওয়ার ঘটনা খুব উপভোগ করেছেন। আর সেটাই ছিল শেষ খাবার, যা কিনা তিনি নিজে থেকে খেতে পেরেছেন।’

এ ঘটনার আগে গত বছর কুইন্সল্যান্ডের অ্যাম্বুলেন্স সার্ভিস একই রকমের প্রশংসায় ভেসেছিল। তখন একজন মুমূর্ষু নারীর শেষ ইচ্ছা অনুযায়ী তারা তাঁকে সমুদ্রসৈকত থেকে বেড়িয়ে এনেছিল।